স্টাফ রিপোর্টার, কলকাতা: ফের থমকাল পেট্রোলের দামের নিম্নমুখী প্রবণতা। বুধবার একই জায়গায় থাকল কলকাতায় জ্বালানীর দাম। বুধবার কলকাতায় পেট্রোলের দাম ৭৪.৫৩ টাকা। ডিজেলের দাম ৬৬.৯৭ টাকা। মঙ্গলবার পেট্রোল ও ডিজেলের দাম ছিল যথাক্রমে ৭৪.৫৩ ও ৬৬.৯৭ টাকা।

এর আগে গত সপ্তাহের মঙ্গলবার থেকে সোমবার পর্যন্ত টানা সাত দিন একই দাম ছিল পেট্রোলের। ডিজেলের দাম অল্প অল্প করে কমছিল। সাত দিন পর তা কমেছিল মঙ্গলবার। বুধবার তা ফের থমকাল। গত সপ্তাহের পেট্রোলের দাম দিকে নজর রাখলে দেখা যাচ্ছে গত রবিবার পেট্রোলের দাম ছিল ৭৪.৫৮ টাকা। চলতি সপ্তাহের প্রথম দিনও পেট্রোলের দাম ছিল ওই একই।

শুধু তাই নয়। গত এক সপ্তাহ ধরে এই একই দাম ছিল গাড়ির তেলের। গত সপ্তাহে শনিবারও পেট্রোলের দাম ছিল ৭৪.৫৮ টাকা। বুধবার কলকাতায় পেট্রোলের দাম ছিল সেই ৭৪.৫৮ টাকা। মঙ্গলবারও দাম একই ছিল। গত সপ্তাহে ওই দিন শেষ দাম কমেছিল সোমবারের তুলনায়। মঙ্গলবার দাম কমেছিল ১৬ পয়সা। কারণ সোমবার দাম ছিল ৭৪.৭৪ টাকা। ১১ ফেব্রুয়ারি তা হয় ৭৪.৫৮ টাকা। ১৬ পয়সার দামের পতন স্পষ্ট। তারপর থেকে এই দামের কোনও হেরফের হয়নি। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসের পর গত রবিবার পেট্রোলের দাম ৭৪এ নেমে আসে। তারপর থেকে ৭৪-এর ঘরেই রয়েছে এর দাম।

মাঝে ৮০ও পেরিয়ে গিয়েছিল জ্বালানির দাম। তারপর খানিক কম ৭৭ থেকে ৭৮-এর মাঝেই ঘোরাফেরা করছিল। বিগত দুই সপ্তাহ ধরে নামছে এই দাম। ৬ মাস পরে যা ফিরল ৭৪-এর ঘরে। সেই মঙ্গলবারেই ফের দাম কমায় খুশি হয়েছিলেন রোজকার বাইক , চার চাকা চালানো সাধারন মানুষ। বুধবার হাসি চওড়া হল না।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।