নয়াদিল্লি : ফের দাম কমল ডিজেলের। গড়ে ৮ পয়সা করে দাম কমেছে মেট্রো শহরগুলিতে। মঙ্গলবার চেন্নাইয়ে পেট্রোলের দাম অপরিবর্তিত রয়েছে ৮৪.১৪ টাকা প্রতি লিটারে৷ দিল্লিতে ৮১.০৬ টাকা, কলকাতায় ৮২.৫৯ টাকা ও মুম্বইয়ে ৮৭.৭৪ প্রতি লিটারে স্থির রয়েছে পেট্রোলের দাম ৷ দিল্লিতে ডিজেলের দাম ০৮ পয়সা প্রতি লিটার কম হয়েছে ৷ এদিন দিল্লিতে ডিজেলের দাম কমে হয়েছে ৭০.৬৩ টাকা প্রতি লিটার ৷ কলকাতায় ডিজেলের আট পয়সা কমে হয়েছে ৭৪.১৫ টাকা ৷ মুম্বইয়ে ডিজেলের দাম ৭৭.০৪ টাকা। দাম কমেছে ০৮ পয়সা। রবিবারও ডিজেলের দাম কমেছিল ১৪ পয়সা ৷ চেন্নাইয়ে ডিজেলের দাম ৭৬.১০ টাকা, কমেছে আট পয়সা।

সোমবার বিভিন্ন শহরে পেট্রোলের দাম স্থির ছিল। চেন্নাইয়ে পেট্রোলের দাম অপরিবর্তিত ছিল ৮৪.১৪ টাকা প্রতি লিটারে ৷ দিল্লিতে ৮১.০৬ টাকা, কলকাতায় ৮২.৫৯ টাকা ও মুম্বইয়ে ৮৭.৭৪ প্রতি লিটারে স্থির ছিল পেট্রোলের দাম ৷ প্রসঙ্গত, আগস্ট মাসে ১৬ বার দাম বেড়েছে পেট্রোলের ৷ লিটার প্রতি প্রায়১ টাকা ৬৫ পয়সা দাম বেড়েছে পেট্রোলের ৷ তবে একাধিক বার দাম কমানোও হয়েছে পেট্রোলের ৷ ২১ সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ১.০২ টাকা সস্তা হয়েছে পেট্রোল ৷ তবে সম্প্রতি পেট্রোলের দামে কোনও বদল করা হয়নি ৷
সোমবার দিল্লিতে ডিজেলের দাম কমে ছিল ৭০.৭১ টাকা প্রতি লিটার ৷ কলকাতায় ডিজেলের দাম ছিল ৭৪.২৩ টাকা ৷ মুম্বইয়ে ডিজেলের দাম ৭৭.১২ টাকা ৷ রবিবারও ডিজেলের দাম কমেছিল ১৪ পয়সা ৷ চেন্নাইয়ে ডিজেলের দাম ৭৬.১৮ টাকা।

গত সপ্তাহে রবিবার দিল্লিতে পেট্রোল ৮১.০৬ টাকা, ডিজেল ৭১.২৮ টাকা, ডিজেলের দাম ৭০.৮০ টাকা, কমেছে ১৪ পয়সা। মুম্বই- পেট্রোল ৮৭.৭৪ টাকা, ডিজেল ৭৭.২২ টাকা, কমেছে ১৪ পয়সা। কলকাতা- পেট্রোল ৮২.৫৯ টাকা, ডিজেল ৭৪.৩২ টাকা। কমেছে ১৪ পয়সা। চেন্নাই- পেট্রোল ৮৪.২১ টাকা, ডিজেল ৭৬.৩৩ টাকা। কমেছে ০৭ পয়সা। বেঙ্গালুরুতে পেট্রোলের দাম ৮৩.৬৯ টাকা।

শনিবার পেট্রোল ৮১.০৬ টাকা, ডিজেল ৭১.২৮ টাকা, ডিজেলের দাম ৭০.৯৪ টাকা, কমেছে ১৬ পয়সা। মুম্বই- পেট্রোল ৮৭.৭৪ টাকা, ডিজেল ৭৭.৩৬ টাকা, কমেছে ২০ পয়সা। কলকাতা- পেট্রোল ৮২.৫৯ টাকা, ডিজেল ৭৪.৪৬ টাকা। কমেছে ১৬ পয়সা। চেন্নাই- পেট্রোল ৮৪.১৪ টাকা, ডিজেল ৭৬.৪০ টাকা। কমেছে ১৫ পয়সা। বেঙ্গালুরুতে পেট্রোলের দাম ৮৩.৬৯ টাকা ৷ ডিজেলের দাম ৭৫.১৩ টাকা, কমেছে ১৭ পয়সা।

চাহিদা কম থাকায় আন্তর্জাতিক বাজারে এখনও অনেকটাই কম রয়েছে অপরিশোধিত তেলের দাম ৷ এর প্রভাব দেশের বাজারেও তেলের দামে পড়েছে ৷ আন্তর্জাতিক বাজারে যে হিসেবে তেলের দাম কমেছে সে অনুযায়ী দাম না কমলেও ধাপে ধাপে পেট্রোল ও ডিজেলের দাম কমিয়েছে সরকারি তেল সংস্থাগুলি ৷ গত কয়েকদিনে পেট্রোলের দামে কোনও পরিবর্তন করেনি তেল সংস্থাগুলি ৷ সোমবার নিয়ে লাগাতার দু’দিন দেশের বিভিন্ন শহরে দাম কমেছে ডিজেলের।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।