নয়াদিল্লি : লাভের লাভ কিছুই হল না। ঘুরে ফিরে সেই একই পথগামী পেট্রোল ডিজেলের দাম। একদিন শুধু দাম বৃদ্ধি বন্ধ ছিল। সোমবার বিরতি নিয়ে মঙ্গলবার ফের দেশ জুড়ে হু হু করে বেড়ে গেল পেট্রোল ডিজেলের দাম। পশ্চিমবঙ্গে সম্প্রতি এক টাকা সেসে ছাড় দেওয়া হয়েছিল কিন্তু তিন দিন যদি এই একই হারে দাম বাড়ে আবার তা এক জায়গাতেই চলে আসবে তা স্পষ্ট। কারণ এদিন গড়ে ৩৫ পয়সা করে দাম বেড়েছে পেট্রোলের।

মঙ্গলবার কলকাতায় পেট্রোলের দাম হল লিটারপ্রতি ৯১ টাকা ১২ পয়সা। ডিজেলের দাম হল লিটারপ্রতি ৮৪ টাকা ২০ পয়সা। আজ থেকেই পেট্রোল ডিজেলে ১ টাকা সেস কমাল রাজ্য। যদিও তার সুবিধা পুরোপুরি পেলেন না সাধারণ মানুষ। কারণ দু’দিন এক জায়গায় থাকার পর আজ ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। দিল্লিতে পেট্রোলের দাম ছিল লিটারে ৯০.৬২ টাকা। ৩৫ পয়সা বেড়ে তা হয়েছে ৯০.৯৭ টাকা। ডিজেলের দাম ছিল প্রতি লিটারে ৮১.০১ টাকা। আজ তা বেড়ে হয়েছে প্রতি লিটারে ৮১.৩৬ টাকা। মুম্বইয়ে পেট্রোলের দাম ৯৭.৩৪ টাকা, বাড়ল ৩৪ পয়সা। ডিজেলের দাম ৮৮.৪৪ টাকা, বেড়েছে ৩৮ পয়সা। চেন্নাইয়ে পেট্রোলের দাম ৯২.৯০ টাকা, দাম বেড়েছে ৩১ পয়সা, ডিজেলের দাম ৮৬.৩১ টাকা দাম বেড়েছে ৩৩ পয়সা।

সোমবার কলকাতায় পেট্রোলের দাম ছিল ৯১.৭৮টাকা। ডিজেলের লিটার প্রতি দাম ছিল ৮৪ টাকা ৫৬ পয়সা। দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম ছিল ৯০ টাকা ৫৮ পয়সা, ডিজেলের দাম ছিল ৮০ টাকা ৯৭ পয়সা। মুম্বইতে পেট্রোলের দাম ছিল ৯৭ টাকা প্রতি লিটার, ডিজেলের দাম ৮৮ টাকা ০৬ পয়সা প্রতি লিটার।

শনিবার দিল্লিতে পেট্রোলের দাম ৮৪ টাকা ৭০ পয়সা, মুম্বইয়ে: ৯১ টাকা ৩২ পয়সা, কলকাতায়: ৮৬ টাকা ১৫ পয়সা, চেন্নাইয়ে: ৮৭ টাকা ৪০ পয়সা, ডিজেলের দাম দিল্লিতে : ৭৪ টাকা ৮৮ পয়সা, মুম্বই: ৮১ টাকা ৬০ পয়সা, কলকাতা: ৭৮ টাকা ৪৭ পয়সা, চেন্নাই: ৮০ টাকা ১৯ পয়সা। শুক্রবার দিল্লিতে পেট্রোলের দাম ৮৪ টাকা ৭০ পয়সা, মুম্বইয়ে: ৯১ টাকা ৩২ পয়সা, কলকাতায়: ৮৬ টাকা ১৫ পয়সা, চেন্নাইয়ে: ৮৭ টাকা ৪০ পয়সা, ডিজেলের দাম দিল্লিতে : ৭৪ টাকা ৮৮ পয়সা, মুম্বই: ৮১ টাকা ৬০ পয়সা, কলকাতা: ৭৮ টাকা ৪৭ পয়সা, চেন্নাই: ৮০ টাকা ১৯ পয়সা।

বৃহস্পতিবার দিল্লিতে পেট্রোলের দাম ছিল ৮৪ টাকা ৭০ পয়সা, মুম্বইয়ে: ৯০ টাকা ৩২ পয়সা, কলকাতায়: ৮৬ টাকা ১৫ পয়সা, , চেন্নাইয়ে: ৮৭ টাকা ৪৮ পয়সা, ডিজেলের দাম দিল্লিতে : ৭৪ টাকা ৮৮ পয়সা, মুম্বই: ৮১ টাকা ৬০ পয়সা, কলকাতা: ৭৮ টাকা ৪৭ পয়সা, চেন্নাই: ৮০ টাকা ০৪ পয়সা। বুধবার দিল্লিতে পেট্রোলের দাম ছিল ৮৪ টাকা ৪৫ পয়সা, মুম্বইয়ে: ৯১ টাকা ০৭ পয়সা, কলকাতায়: ৮৫ টাকা ৯২ পয়সা, বেড়েছে , চেন্নাইয়ে: ৮৭ টাকা ২৮ পয়সা, ডিজেলের দাম দিল্লিতে : ৭৪ টাকা ৬৮ পয়সা, মুম্বই: ৮১ টাকা ৩৪পয়সা, কলকাতা: ৭৮ টাকা ২২ পয়সা, চেন্নাই: ৭৯ টাকা ৭৮ পয়সা।

গত মঙ্গলবার দিল্লিতে পেট্রোলের দাম ছিল ৮৪ টাকা ২০ পয়সা, মুম্বইয়ে: ৯০ টাকা ৮৩ পয়সা, কলকাতায়: ৮৫ টাকা ৬৮ পয়সা, বেড়েছে , চেন্নাইয়ে: ৮৬ টাকা ৯৬ পয়সা, ডিজেলের দাম দিল্লিতে : ৭৪ টাকা ৩৮ পয়সা, মুম্বই: ৮১ টাকা ০৭পয়সা, কলকাতা: ৭৭ টাকা ৯৭ পয়সা, চেন্নাই: ৭৯ টাকা ৭২ পয়সা।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।