কলকাতা : উৎসবের মরসুমে মধ্যবিত্তের মুখে চওড়া হাসি। টানা ৬ দিন কমল পেট্রোলের দাম। একইসঙ্গে দাম কমল ডিজেলেরও। আজ কলকাতায় পেট্রোলের দাম কমল ১৭ পয়সা। অন্যদিকে ডিজেলের দাম কমল ১০ পয়সা। কলকাতার পাশাপাশি দিল্লি, চেন্নাই ও মুম্বইতেও একই হারে সস্তা হয়েছে পেট্রোলের দাম।

গত ২ অক্টোবর কলকাতায় পেট্রোলের দাম ছিল ৭৭ টাকা ২৩ পয়সা। এরপর থেকে টানা ছ’দিন উৎসবের মরসুমে দাম কমে আজ পেট্রোলের দাম হয়েছে ৭৬ টাকা ২৩ পয়সা। অর্থাৎ, শেষ ছ’দিনে দাম কমেছে নিট ১ টাকা। যা দেখে খুশির হাওয়া মধ্যবিত্তের মনে। উল্টোদিকে শহরে পাল্লা দিয়ে নেমেছে ডিজেলের দামও। ২ অক্টোবর লিটার প্রতি ডিজেলের মূল্য ছিল ৬৯ টাকা ৮৫ পয়সা। আজ সেই দাম দাঁড়িয়েছে ৬৯ টাকা ১৭ পয়সাতে। অর্থাৎ দাম সস্তা হয়েছে প্রায় ৬৮ পয়সা।

কলকাতার পাশাপাশি দাম নেমেছে রাজধানী দিল্লিতেও। সেখানে আজ পেট্রোলের দাম ৭৩ টাকা ৫৯ পয়সা ও ডিজেলের দাম ৬৬ টাকা ৮১ পয়সা। অন্যদুটি মেট্রো শহরের মধ্যে চেন্নাইতে ১৯ পয়সা সস্তা হয়ে আজ পেট্রোলের দাম ৭৬ টাকা ৪৩ পয়সা ও ডিজেলের দাম ১২ পয়সা কমে ৭০ টাকা ৫৭ পয়সা। মুম্বাইতে আজ পেট্রোলের দাম ৭৯ টাকা ২০ পয়সা ও ডিজেলের দাম ৭০ টাকা ০৩ পয়সা।

উল্লেখ্য সৌদি আরবের তৈল শোধনাগারে ড্রোন হামলার পরে আন্তর্জাতিক বাজারে চড়চড় করে বেড়েছিল পেট্রোল ডিজেলের দাম। তবে এখন অবশ্য ফের সস্তা হয়েছে পেট্রোল ডিজেল। সোমবার আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে, ফলে পাল্লা দিয়ে দেশের বাজারেও নীচের দিকে নেমেছে তেলের দাম।