স্টাফ রিপোর্টার, কলকাতা: গত এক মাসে প্রায় তিন টাকা কমেছে পেট্রোলের দাম। মঙ্গলবার আরও কমেছে পেট্রোলের দাম। জ্বালানির দাম স্বস্তি দিচ্ছে কলকাতাবাসীকে। দেশের অন্যান্য প্রান্তেও পেট্রোলের দাম স্বাভাবিকভাবেই কমেছে।

৫ ফেব্রুয়ারি ২০২০ পেট্রোলের দাম ৭৫.৬৫ টাকা। মঙ্গলবারের তুলনায় দাম কমেছে ৬ পয়সা। ৪ ফেব্রুয়ারি ২০২০ পেট্রোলের দাম ছিল ৭৫.৭১টাকা। সোমবারও এই দাম ছিল পেট্রোলের। রবিবার এই দাম ছিল ৭৫.৭৭ টাকা। অর্থাৎ সোমবার দাম কমেছিল ৬পয়সা। একই মানে দাম কমেছে একদিন বাদ দিয়ে বুধবারে।

এবার যদি গত এক মাসের হিসেব দেখা যায় সেক্ষেত্রে দেখা যাচ্ছে পয়লা জানুয়ারি ২০২০ পেট্রোলের দাম ছিল ৭৭.৭৯ টাকা। জানুয়ারি মাসের ১১ তারিখ তা বাড়তে বাড়তে ৭৮.৫৯ টাকায় পৌঁছে যায়। এরপর ২৫ জানুয়ারি থেকে দাম কমতে শুরু করে। ৩১ জানুয়ারি তা এসে পৌঁছায় ৭৫.৯০ টাকায়। হিসেব অনুযায়ী ওই ৩১ দিনে কলকাতায় পেট্রোলের দামে পরিবর্তন হয়েছে ২.৪৯ শতাংশ।

বুধবার কলকাতায় পেট্রোলের দাম ৬৮.৪১ টাকা। মঙ্গলবার কলকাতায় ডিজেলের দাম ছিল ৬৮.৫৪ টাকা। সোমবারও একই দাম ছিল। রবিবার এর দাম ছিল ৬৮.৪৬ টাকা। অর্থাৎ বুধবার দাম কমেছে ১৩ পয়সা। সোমবার দাম কমেছিল ৮ পয়সা। রবিবারের তুলনায় ডিজেলের দাম কমেছে আরও পাঁচ পয়সা। ফেব্রুয়ারি মাসে এখনও পর্যন্ত ০.২৬ শতাংশ কমেছে কলকাতার বাজারে পেট্রোলের দাম।

দিল্লিতে বুধবার পেট্রোলের দাম ৭২.৯৮ টাকা। মঙ্গলবার পেট্রোলের দাম ছিল ৭৩.০৪ টাকা। একদিনে দাম কমেছে ৬ পয়সা। মঙ্গলবার দিল্লিতে ডিজেলের দাম ছিল ৬৬.০৯ টাকা। বুধবার ৬৬.০৪ টাকা। দাম কমেছে পাঁচ পয়সা।