নয়াদিল্লি: এবার থেকে শপিং মলে বিকোবে পেট্রল-ডিজেল। এমনই সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র সরকার। পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক মন্ত্রক সূত্রেই এই খবর মিলেছে। ওই মন্ত্রকের তরফেই জানা গিয়েছে, মোদী ক্যাবিনেটে শীঘ্রই এই প্রস্তাব রাখা হতে চলেছে। চলতি নিয়মের মধ্যে থেকেই এই ব্যবস্থা চালু করা হবে বলে খবর মিলেছে।

কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিলে পেট্রল-ডিজেল পাওয়া অনেক সহজ হয়ে যাবে সাধারণ মানুষের ক্ষেত্রে। শুধু পেট্রল পাম্প নয়, সুপার মার্কেট-শপিং মলেও পেট্রোপণ্য বিক্রির সিদ্ধান্ত নেওয়া হলে সুবিধা হবে আম জনতারই। জানা গিয়েছে, পেট্রল-ডিজেল বিক্রির ক্ষেত্রে আরও কিছু বড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে মোদী সরকারের তরফে। বেসরকারি সংস্থাগুলির এই ব্যবসায় যুক্ত হওয়ার ক্ষেত্রে নিয়মে কিছু বদল ঘটানো হতে পারে।

এখন পেট্রোপণ্যের ব্যবসায় সংযুক্ত হতে গেলে দু’হাজার কোটি টাকার পরিকাঠামোগত বিনিয়োগ করতে হয়। একই সঙ্গে ৩০ লক্ষ টন অপরিশোধিত তেল কেনার ব্যাঙ্ক গ্যারেন্টি রাখতে হয়। সেই নিয়ম এবার অনেকটা শিথিল করতে পারে কেন্দ্রীয় সরকার। কারণ, আরও বেশি করে পেট্রোলিয়াম সংস্থাগুলিকে এই ব্যবসায় উত্সাহিত করা। কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিলে পেট্রল-ডিজেল পাওয়া অনেক সহজ হবে। তাতে গাড়ি বা বাইক ব্যবহারকারীদের দুর্ভোগ অনেকটাই কমবে।