স্টাফ রিপোর্টার, কলকাতা: শেষ পর্যন্ত বাড়লই পেট্রোলের দাম। দাম বেড়েছে ডিজেলের। রবিবার ২৩ ফেব্রুয়ারি কলকাতায় পেট্রোলের দাম ৭৪.৬৫ পয়সা। ডিজেলের দাম ৬৭.০২ টাকা।

শনিবার পর্যন্ত ১০ দিনে একবার পরিবর্তন হয়েছে পেট্রোলের দাম। তার আগে ছয় দিন এবং পরের তিন দিন দামের কোনও পরিবর্তন হয়নি। শনিবার কলকাতায় পেট্রোলের দাম ৭৪.৫৩ টাকা। অর্থাৎ পেট্রোলের দাম বেড়েছে ১২ পয়সা। ডিজেলের দাম বেশ কয়েকবার পরিবর্তন হয়েছে। টাকার অঙ্কেও গত দশ দিনে পেট্রোল ও ডিজেলের দামের পরিবর্তনের ফারাক বেশ কিছুটা বেশি ছিল। শনিবারের থেকে রবিবারে ডিজেলের দাম বেড়েছে ০৫ পয়সা। আজ ডিজেলের দাম ৬৭.০২ টাকা।

দেখা যাচ্ছে চলতি সপ্তাহের মঙ্গলবার দাম কমেছিল। তারপর থেকে ৭৪.৫৩ টাকাই দাম রয়েছিল পেট্রোলের। তার আগে ১২ থেকে ১৭ ফেব্রুয়ারি দাম একই ছিল। কলকাতায় পেট্রোলের দাম ছিল ৭৪.৫৮ টাকা। মঙ্গলবার ০.০৫ পয়সা দাম কমে ৭৪.৫৩ টাকা হয় দাম। তারপর থেকে একই দাম রয়েছে। এদিকে ডিজেলের দামও আজ কমেনি। বাড়েওনি। আক কলকাতায় ডিজেলের দাম ৬৬.৯৭ টাকা। যা গত তিন দিন ধরে একইরকম রয়েছে। ডিজেলের দামও শেষবার কমেছিল চলতি সপ্তাহের মঙ্গলবারেই।

অবশ্য ডিজেলের দাম মাঝে মাঝে কমছে। এক সপ্তাহে দুই থেকে তিন বার কমে। চতুর্থ দিনে ফের পরিবর্তন হচ্ছে। কিন্তু পেট্রোলের দাম কলকাতায় মাঝে মাঝেই থমকে যাচ্ছে। ১২ থেকে ২২ ফেব্রুয়ারিতে পেট্রোলের দামে পরিবর্তন হয়েছে পাঁচ পয়সা। ডিজেলের দামে পরিবর্তন হয়েছে ২০ পয়সা অর্থাৎ ডিজেলের দামে বেশি পরিবর্তন হচ্ছে কলকাতায়।

অপরদিকে দিল্লিতে শনিবার পেট্রোলের দাম ৭১.৮৯ টাকা। ডিজেলের দাম ৬৪.৬৫ টাকা। অর্থাৎ পেট্রোলের দামে কলকাতার দামের সঙ্গে দিল্লির দামের ফারাক প্রায় তিন টাকার। কিন্তু ডিজেলের দামে ফারাকও প্রায় তিন টাকাই।