নয়াদিল্লি: দেশ জুড়ে চলছে অর্থনৈতিক মন্দা। যার প্রভাব পড়েছে সাধারন মানুষের জীবনে। ক্রমশ বৃদ্ধি পাচ্ছে জিনিসপত্রের দাম। এছাড়াও আন্তর্জাতিক তেলের বাজারের দামের তারতম্যের প্রভাব পড়ছে পেট্রোল ও ডিজেলের দামের উপরেও। এছাড়াও দোসর হিসেবে রয়েছে জিএসটি।

শুক্রবারের পাওয়া রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে বেড়েছে পেট্রলের দাম। কলকাতা চেন্নাই, দিল্লি সহ মেট্রো শহরে দাম বেড়েছে ৬ পয়সা।

শুক্রবার চেন্নাইতে পেট্রোলের দাম ৭৭.৭০ টাকা প্রতি লিটার। এছাড়াও দিল্লিতে এই মুহূর্তে পেট্রোলের দাম ৭৪.৭৪ টাকা প্রতি লিটার। কলকাতাতে এই মুহূর্তে পেট্রোলের দাম ৭৭.৪০ টাকা প্রতি লিটার। এছাড়াও বানিজ্যনগরী মুম্বইতে এই মুহূর্তে পেট্রোলের দাম ৮০.৪০ টাকা প্রতি লিটার। এছাড়াও আগ্রাতে ৫ পয়সা দাম বেড়ে পেট্রোলের দাম ৭৫.৮৬ টাকা প্রতি লিটার। পেট্রোলের দাম বাড়াতে নাভিশ্বাস উঠেছে সাধারন মানুষের। এমনিতেই দাম বেড়ে চলেছে আনাজপত্রের। আর তারপরে পেট্রোলের দাম বাড়াতে চিন্তার ভাঁজ মধ্যবিত্তদের কপালে।

আরও পড়ুন- পেট্রোলের দাম কোথাও ৭ পয়সা, কোথাও ৮টাকা, অবাক লাগলেও এটাই সত্যি

পাশাপাশি দাম বেড়েছে ডিজেলেরও। চেন্নাইতে ১৬ পয়সা বেড়ে এই মুহূর্তে ডিজেলের দাম ৭১.০৯ টাকা প্রতি লিটার। রাজধানী দিল্লিতে এই মুহূর্তে ১৫ পয়সা বেড়ে দাম হয়েছে ৬৭.২৪ টাকা। কলকাতাতে এই মুহূর্তে ৬৯.৬৬ টাকা প্রতি লিটার এবং বানিজ্যনগরী মুম্বইতে ডিজেলের দাম ৭০.৫৫ টাকা প্রতি লিটার।

যদিও ডিজেলের উপরে সাধারণ মানুষ খুব একটা নির্ভরশীল না হলেও ডিজেল নির্ভর গাড়ির চালকরা নির্ভরশীল। এছাড়াও আগ্রাতে এই মুহূর্তে ডিজেলের দাম ১৫ পয়সা বেড়ে দাম হয়েছে ৬৭.২৭ টাকা প্রতি লিটার। এছাড়াও চণ্ডীগড়ে এই মুহূর্তে ডিজেলের দাম ৬৪.০৫ টাকা প্রতি লিটার। এভাবে তেলের দাম বাড়াতে প্রভাব পড়বে অর্থনৈতিক কাঠামোর উপরে এমনটাই ভাবছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

প্রশ্ন অনেক: দশম পর্ব

Tree-bute: রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও