স্টাফ রিপোর্টার, তমলুক: কলকাতায় দূর্গা প্রতিমা নিয়ে কার্নিভাল অনুষ্ঠিত হয়। সেই কার্নিভ্যাল দেখে গ্রাম বাংলাতেও কার্নিভ্যালের আয়োজন করার ঝোঁক বেড়েছে। এবার সরস্বতী পুজো শেষ হওয়ার পর তমলুকের স্থানীয় বল্লুক নবীন সংঘের আয়োজনে সরস্বতী প্রতিমা কার্নিভ্যালের আয়োজন করা হয়। যেখানে সমগ্র পূর্ব মেদিনীপুর জেলার প্রায় একশোটি সরস্বতী ঠাকুর আনা হয়।

শুধু তাই নয়, জেলার স্কুল-কলেজের প্রতিমা থেকে শুরু করে বিভিন্ন সংস্থার প্রতিমাও এই কার্নিভালে অংশ নিয়েছে। আর সেই সকল প্রতিমাদের নিয়ে কার্নিভ্যালের অনুষ্ঠিত হয়। বিশেষ স্থানাধিকারী প্রতিমার কর্মকর্তাদের হাতে তুলে দেওয়া হয় বিশেষ পুরস্কার। জেলার নন্দকুমার, তমলুক, কোলাঘাট, মেচেদা সহ বিভিন্ন এলাকার প্রায় একশোটি প্রতিমা এখানে অংশগ্রহণ করে।

জানা গিয়েছে, সারা রাত ধরে চলে এই কার্নিভ্যালের অনুষ্ঠান। যা দেখতে স্থানীয় হাজার হাজার মানুষ ভিড় জমান। তমলুকের বল্লুক নবীন সংঘের আয়োজনে এবছরের এই কার্নিভ্যাল ৪০ তম বর্ষে পদার্পণ করল। এদিনের এই শোতে উপস্থিত ছিলেন শহীদ মাতঙ্গিনী পঞ্চায়েত সমিতির সভাপতি তথা সমগ্র আয়োজনের মূল উপদেষ্টা দিবাকর জানা। তিনি বলেন, “বাংলার বুকে এই ধরনের আয়োজন খুবই জনপ্রিয় হয়ে উঠেছে সাধারণ মানুষের কাছে। আমরা আগামী দিনে এই আয়োজনকে আরও বৃহৎ জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা করব”। সবমিলিয়ে বলা চলে সরস্বতী পুজোকে কেন্দ্র করে জেলার অন্যতম আকর্ষণ হয়ে উঠেছে এই কার্নিভাল।