স্টাফ রিপোর্টার, জলপাইগুড়ি: তিস্তা নদীতে জল না থাকায় চরম সমস্যায় পড়েছে ছট পুজোর ভক্তরা৷ প্রতি বছর অল্প জল থাকলেও এই বছর তিস্তা জলের দেখা নেই বললেই চলে। বাধ্য হয়ে ছট ভক্তরা নদীর বালি খুঁড়ে জল বের করে পুজো শুরু করছে। কেউ বেলচা দিয়ে বালি খুঁড়ে জল বের করছে তো কেউ বা আবার জেসিবি ভাড়া করে জল বের করছে। এখন এই পরিস্থিতি সবচেয়ে কঠিন হয়ে দাঁড়িয়েছে ছট ভক্তদের কাছে৷

তাই এই মুহুর্তে ছট ভক্তদের প্রশাসনের কাছে আর্জি, তিস্তা ব্যারেজ থেকে কিছুটা জল ছাড়লে হয়ত সমস্যার সমাধান হত। এদিকে জলপাইগুড়ি শহরের জুবিলী পার্ক সংলগ্ন তিস্তা নদীর জল অনেকটাই দূরে। তাই এই দিক দিয়েও বেশ সমস্যায় ছট ভক্তরা। মঙ্গলবার বিকেলে ও বুধবার ভোরে ছট পুজো। তিস্তা নদীতে জল না থাকায় এই বছর ছট ভক্তদের পুজো করা কষ্টকর হয়ে দাঁড়িয়েছে।

অন্যদিকে, নদীতে জলের সমস্যা সমাধানে তিস্তা ব্যারেজ থেকে জল ছাড়ার দাবি জানায় ছট ভক্তরা। পাশাপাশি এদিন ছট ভক্তদের দেখা গিয়েছে পুজোর ঘাট প্রস্তুতি নিয়ে ব্যস্ত থাকতে।

ঘাট বাধাইয়ের কাজ চললেও জলের দেখা নেই। তাই অগত্যা ছট পুজোতে নদীর জলই ভরসা তাদের। কিন্তু ভক্তদের দাবি, এর আগে এরকম কোনও দিনও হয়নি৷

এই বছরই প্রথম তিস্তা জলের আকাল পড়েছে। যেসব ভক্তদের সামর্থ্য রয়েছে তারা জেসিবি দিয়ে বালি খুঁড়ে জল বের করে ঘাট তৈরি করছে। কিন্তু যাদের সামর্থ্য নেই তারা নিজের হাতে বেলচা তুলে নিয়ে বালি কেটে ঘাট তৈরি করছেন।

এখন ভরসা একটাই যদি প্রশাসন কোনও ভাবে তিস্তা ব্যারেজ থেকে জল ছাড়ে তাহলে ছট পুজোয় এই সমস্যার সমাধান হতে পারে৷