নিউইয়র্ক : আমেরিকার প্রেসিডেন্টের পদে আসিন হয়ে গিয়েছেন নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এখনও চলছে ওবামা-ট্রাম্প লড়াই। পেন্টাগনের তথ্য বলছে সন্ত্রাস দমনে চূড়ান্ত ব্যর্থ প্রাক্তন প্রেসিডেন্ট ওবামা। নয়া প্রকাশিত তথ্য  অনুযায়ী আইএস ডেরা ধ্বংস করতে সব মিলিয়ে ৮৫০ কোটি মার্কিন ডলার খরচ করেছিল ওবামা সরকার। তথ্য অনুযায়ী এই খরচ করা হয়েছে গত আড়াই বছরে। আবার মোট খরচের ৬৩ শতাংশ অর্থাৎ ৫৩০ কোটি মার্কিন ডলার খরচ করা হয়েছে বিমান বাহিনীতে।

সূত্রের খবর ২০১২ সাল থেকে যুদ্ধ শুরুর পর থেকে ১৮০ কোটি মার্কিন ডলার খরচ হয়েছে শুধু মাত্র সিরিয়া এবং ইরাকে মার্কিন বিমানবাহিনীর বোমা বর্ষণে। তৎকালীন প্রেসিডেন্ট ওবামার নেতৃত্বাধীন মার্কিন বাহিনী এইসব হামলায় ১৬৪ আইএস ট্যাঙ্ক ধ্বংস করতে সক্ষম হয়েছিল। ওইসময় মার্কিন বাহিনী ১৭হাজার ৫০০টি হামলা চালিয়ে ২,০৫০টি স্থানে সফল ভাবে হামলা চালিয়েছিল। অর্থের ব্যায় এবং হামলার সফলতার তুলনা করলে ওবামার ব্যর্থতাই প্রমান করছে এই হিসাব।

প্রসঙ্গত নিজের শেষ ভাষণে নিজেকে এগিয়েই রেখেছিলেন ওবামা। তাঁর দাবী ছিল আমেরিকায় গত আট বছরে কোন জঙ্গি হামলা হয়নি। তিনি মনে করেছিলেন তাঁর সাফল্যও এখানেই। তবে এখানেই প্রাক্তনকে উড়িয়ে দেন নয়া প্রেসিডেন্ট ট্রাম্প। তাঁর শপথ অনুষ্ঠানে এসে ওবামাকে খোঁচা দিয়ে ট্রাম্প বলেন বিগত বছরগুলিতে মার্কিন সেনা অন্য দেশের সীমানা রক্ষায় বেশী কাজ করেছে। সেদিক থেকে অনেক কম কাজ হয়েছে দেশীয় সীমানা রক্ষায়।এখান থেকেই তিনি কাজ শুরু করতে চান বলে জানিয়েছিলেন ৪৫ তম মার্কিন প্রেসিডেন্ট। তিনি স্পষ্ট ভাবে জানিয়েছিলেন এত বছর ধরে শুধু মুখেই বলা হয়েছে। এবার আসল কাজ হবে তিনি দাবী করেন। তাঁর অন্যতম লক্ষ্য হবে আইএস জঙ্গি এবং সন্ত্রাসবাদকে করা হাতে দমন করা বলে জানান তিনি।

#A new data of the Pentagon which has been revealed says that Former US President Barrack Obama has failed in destroying ISIS. What else was said in it?

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ