নয়াদিল্লি : বয়স্কদের সবথেকে বড় সমস্যা প্রতি বছর লাইফ সার্টিফিকেট জমা দেওয়া। অনেক সময়ই তা শারীরিক অসুস্থতা বা বিভিন্ন কারণে জোগাড় করা সম্ভব হয় না। এর প্রত্যক্ষ প্রভাব গিয়ে পড়ে পেনশনের ওপর।তার ওপর লকডাউন চলায় সমস্যা বেড়েছে আরও। তবে এবার সেই সমস্যা সমাধানে এগিয়ে এসেছে কেন্দ্র।

ঘরে বসেই এবার পেনশন প্রাপক বা বয়স্করা পেয়ে যাবেন জীবন প্রমাণ। এটি একটি বায়োমেট্রিক পদ্ধতিতে তৈরি করা আধার নম্বর সম্বলিত ডিজিটাল লাইফ সার্টিফিকেট। যার নাম দেওয়া হয়েছে জীবন প্রমাণ। প্রত্যেক পেনশনার নিজের আদার নম্বর ব্যবহার করে ও বায়োমেট্রিক ব্যবহার করে এটি বানাতে পারবেন।

উমঙ্গ (UMANG বা Unified Mobile Application for New-age Governance) অ্যাপের মাধ্যমে এই সার্টিফিকেট ঘরে বসেই হাতে পেয়ে যাবেন প্রবীণ নাগরিকরা। তবে এই সার্টিফিকেট বা শংসাপত্র সারা জীবের জন্য লাগু হবে না। এরজন্য প্রয়োজন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন।

কর্তৃপক্ষের অনুমোদনের সময়সীমা অনুযায়ী লাইফ সার্টিফিকেট সক্রিয় থাকবে। পরে আবার প্রয়োজনীয় নথি জমা দিলে তার পুনর্নবীকরণ করা হবে বলে জানানো হয়েছে। উমঙ্গ অ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে জীবন প্রমাণ নতুন করে পেতে গেলে নতুন আইডি দিতে হবে।

সেটি জেনারেট হয়ে গেলেই জীবন প্রমাণ পাওয়া যাবে। সবচেয়ে বড় সুবিধা হল এই ডিজিটাল লাইফ সার্টিফিকেট নিয়ে ব্যাঙ্ক বা পোস্ট অফিসে পেনশন প্রাপককে জমা দিতে হবে না। এটি নিজে থেকেই আধার নম্বর ও আইডি মিলিয়ে জমা পড়ে যাবে বলে জানানো হয়েছে।

file pic

কেন্দ্রের তথ্য প্রয়ুক্তি মন্ত্রক দ্বারা নির্মিত উমঙ্গ অ্যাপ জাতীয় ই গভর্নেন্স স্কিমের আওতাভুক্ত। সারা দেশের পেনশন প্রাপকদের এক প্ল্যাটফর্মে নিয়ে আসার জন্যই এই উমঙ্গ অ্যাপ বানানো হয়েছে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা