কলকাতা:  চলতি বছরের শুরুতেই রাজ্য সরকারি কর্মীদের জন্যে ষষ্ঠ বেতন কমিশন লাঘু হয়েছে। সেই মতো বেড়েছে বেতন। শুধু রাজ্য সরকারি কর্মীদের জন্যেই নয়, কমিশনের সুপারিশ মেনে ইতিমধ্যে বেতন বেড়েছে রাজ্যের স্কুল শিক্ষকদেরও। কিন্তু অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে বেতন বৃদ্ধি নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। অবশেষে সেই ধোঁয়াশা কাটল। অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের বর্ধিত পেনশন সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য সরকার। গত কয়েকদিন আগে সেই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সম্প্রতি ওয়েবসাইটে দেওয়া হয়েছে। অবশেষে অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের পেনশন বৃদ্ধি হওয়াতে খুশি তাঁরা।

উল্লেখ্য, রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষকদের ক্ষেত্রে বর্ধিত পেনশনের বিজ্ঞপ্তি জারি হয় আগেই। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ মেনে এবার রাজ্যের প্রাথমিক, উচ্চ-প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলের অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষাকর্মীদের জন্য সংশোধিত পেনশন ও অন্যান্য সুযোগ-সুবিধা সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করল স্কুলশিক্ষা দফতর। সরকারের এই সিদ্ধান্তে রাজ্যের প্রায় লক্ষাধিক অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক-শিক্ষিকা উপরকৃত হবেন।

জানা গিয়েছে, দু’টি ভাগে বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে। প্রথমটি যাঁরা ২০১৬ সালের আগে অবসর নিয়েছেন তাঁদের জন্য। দ্বিতীয়টি ২০১৬ সালের ১ জানুয়ারির পর অবসরপ্রাপ্ত শিক্ষকদের জন্য। প্রথম ভাগে প্রায় ৩০ ও পরের ধাপে প্রায় ২৫ শতাংশ পেনশন বাড়ছে।

প্রসঙ্গত, অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা জানুয়ারি মাসের পেনশনের সঙ্গেই বর্ধিত বেতন হারে পেলেও অবসরপ্রাপ্ত শিক্ষকরা তা পাননি। ফলে বর্ধিত হারে পেনশন পাওয়া নিয়ে তীব্র জল্পনা তৈরি হয়। কবে থেকে এই পেনশন পাওয়া যাবে তা নিয়েও তৈরি হয় ধোঁয়াশা। দেরিতে হলেও বিজ্ঞপ্তি প্রকাশ হওয়াতে স্বস্তি পেনশনভোগীরা। তবে পেনশনভোগী শিক্ষক-শিক্ষিকাদের দাবি, ফেব্রুয়ারি মাসের পেনশনের সঙ্গেই বর্ধিত টাকা দেওয়া হোক।