প্রাত্যহিক জীবনের চলাফেরার মধ্যেই খুঁজে পাওয়া যায় আপনার চারিত্রিক বৈশিষ্ট্য। হাতের লেখা থেকে যেমন বোঝা যায়, মন কিংবা চরোত্র কেমন, ঠিক তেমনই কিভাবে পেন বা পেনসিল ধরে লেখেন তা থেকেও অনেক কিছু উঠে আসে। জেনে নিন কিভাবে পেন ধরলে সেই মানুষ কেমন হয়:

পেন বা পেনসিল হাতে ধরে দেখাউন আপনার কোন আঙুলের অবস্থান ঠিক কোথায়, এবার মিলিয়ে নিন:

১. যখন বুড়ো আঙুল তর্জনী পেরিয়ে যায়: আপনি অত্যন্ত মাত্রায় সৃজনশীল। সবাই আপনার প্রশংসাও করে। ছোট ছোট বিষয় আপনাকে স্পর্শ করে যায়। তবে আপনি নিরাপত্তাহীনতায় ভোগেন।আপনি সবসময় চান সবাই যেন আপনাকে গুরুত্ব দেয়। যখন সেটা হয় না, তখন আপনি নিজেকে নিয়ে নিরাপত্তাহীনতায় ভোগেন।

২. তর্জনী ও মধ্যমার মধ্যে পেন ধরেন: এই ধরনের মানুষেরা সামাজিক জীবনে ভিষণ খুশি। সবার সঙ্গে আনন্দ করতে পছন্দ করেন। সহজেই সবার দোষ ভুলে যান ও ক্ষমা করে দেন। একসময় শত্রু থাকা মানুষের সঙ্গেও সব ভুলে মিশে যেতে পারেন। তবে কোনও বোঝা নিতে চান না। কোনও ক্ষোভ পুষে রাখেন না।

৩. যখন তিনটি আঙুলের মাঝে পেন ধরা হয়: আপনাকে সবাই যেমন ভাবে, তার থেকে অনেক বেশি সাহসী আপনি। যে কোনও বিষয়ে কথা বলার ক্ষমতা রাখেন। কখনও আপনার নিজের অনুভূতি প্রকাশ করেন না। তবে আপনার আত্মত্যাগের সুযোগ নিয়ে থাকে অনেকেই। তাই সবসময় সাবধানে থাকা দরকার।

৪. বুড়ো আঙুল তর্জনীকে ঢেকে দেয়: জীবনে এদের অনেক বেশি মাত্রায় উচ্চাশা থাকে। নিজেকে খুশি ও নিরাপদ ভাবতে সবসময় অন্যজনকে পাশে চান। এরা সাধারানত প্রয়োজনের থেকে অনেক বেশি ভেবে ফেলেন।

৫. বুড়ো আঙুল অন্য আঙুলগুলিকে ঢেকে দেয়: সাধারণত এই ধরনের মানুষ খুব বুদ্ধিদীপ্ত। আশেপাশের মানুষের কাছে আকর্ষণীয় হয়ে উঠতে পারেন। তবে আবেগের খেলায় আঘাত পেতে ভয় পান। অন্যদের থেকে যেমন ব্যবহার আশা করেন, তা না পেয়ে সবসময় আঘা পান।