নয়াদিল্লি: রেলযাত্রীদের জন্য সুখবর। সস্তায় টিকিট দিচ্ছে রেল। রেল কর্তৃপক্ষ জানিয়েছে এবার থেকে টিকিট কাটলে আর নেওয়া হবে না মার্চেন্ট ডিসকাউন্ট রেট। টিকিট কাউন্টার থেকে কিংবা IRCTC-র ওয়েবসাইট, যে কোনও জায়গা থেকে টিকিট কাটার ক্ষেত্রেই এই সুবিধা দেওয়া হবে। তবে ডেবিট কার্ডের মাধ্যমে ট্রানজাকশন হলে, তবেই সস্তার টিকিট পাওয়া যাবে বলে জানা গিয়েছে। ১ লক্ষ টাকা পর্যন্ত টিকিট কাটার ক্ষেত্রেই এই সুবিধা পাওয়া যাবে।

২৬ ফেব্রুয়ারি থেকে এই নির্দেশিকা লাগু করেছে রেল মন্ত্রক। এই সিদ্ধান্তের ফলে আগামিদিনে ডিজিটাল লেনদেন বাড়বে বলেই মনে করা হচ্ছে। ক্যাশলেস ট্রানজাকশনে জোর দেওয়ার জন্যই এমন সিদ্ধান্ত।

আরও পড়ুন: বিশ্বের সবথেকে বড় নিয়োগ শুরু রেলে! জেনে নিন সব তথ্য

ইতিমধ্যেই রেলের ডিপার্টমেন্ট অফ এক্সপেন্ডিচারকে এই নির্দেশিকার বিষয়ে জানিয়েছে রেল। বলে দেওয়া হয়েছে, যাত্রীরা টিকিট কাটলে যেন তাদের থেকে মার্চেন্ট ডিসকাউন্ট রেট চার্জ না নেওয়া হয়। এছাড়া রেল মন্ত্রকের নির্দেশিকায় আরও বলা হয়েছে যে, আনরিজার্ভর্ড টিকিটের ক্ষেত্রে স্থানীয় ভাষায় টিকিটের সব ডিটেল লেখা থাকতে হবে। কন্নড় ভাষায় প্রথম চালু হচ্ছে এই নিয়ম। মাইসোর, বেঙ্গালুরু ও হুব্বালি স্টেশনে এই নিয়ম পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে ১ মার্চ থেকে।

উল্লেখ্য, ডেবিট বা ক্রেডিট কার্ডে টিকিট কাটলে প্রত্যেক বিক্রেতার জন্য একটা চার্জ নেওয়া হয়। সেটা যুক্ত করে দেওয়া হত এতদিন। এবার থেকে সেই চার্জ না নিলে স্বাভাবিকভাবেই ভাড়া কমবে।

আরও পড়ুন: পাশে থাকা অপর যাত্রীর নাক ডাকা থেকে মুক্তি দেবে ভারতীয় রেল!