তিমিরকান্তি পতি, বাঁকুড়া: টেরাকোটার কাজ বললেই বিষ্ণুপুরের নাম সবথেকে প্রথমে মনে পড়ে যায়৷ বহু দূর দূর থেকে অনেকেই এই টেরাকোটার কাজ দেখতে ছুটে আসেন বিষ্ণপুরে৷ আর এবার মল্লরাজাদের প্রাচীণ রাজধানী বাঁকুড়ার বিষ্ণুপুরে টেরাকোটা মন্দির পরিদর্শনে এলেন মার্কিন রাষ্ট্রদূত প্যাটি হফম্যান। বৃহস্পতিবার শহরের একটি বেসরকারি হোটেলে মধ্যাহ্নভোজনের পর মন্দির পরিদর্শনে বেরিয়ে যান তিনি।

মার্কিন রাষ্ট্রদূত প্যাটি হফম্যান টেরাকোটা শিল্প সমৃদ্ধ শ্যাম রায় মন্দির, জোড় মন্দির ঘুরে রাসমঞ্চে পৌঁছান। এই সব প্রাচীণ শিল্পকলা সমৃদ্ধ মন্দির গুলি ঘুরে দেখার পাশাপাশি নিজের মোবাইল ক্যামেরায় সেই ছবি বন্দি করে রাখেন তিনি।

মন্দির ঘুরে দেখার পাশাপাশি বিষ্ণুপুরের প্রাচীণ ইতিহাস, সংস্কৃতি সম্পর্কে উপস্থিত আধিকারিকদের কাছ থেকে যাবতীয় তথ্য সংগ্রহ করেন তিনি। মন্দির পরিদর্শনের পাশাপাশি এদিন তিনি একটি স্বেচ্ছাসেবী সংস্থার কাজ দেখতেও বিষ্ণুপুরে এসেছিলেন বলে জানা গিয়েছে৷

প্রাচীণ টেরাকোটার মন্দিরগুলি দেখার পরে মার্কিন রাষ্ট্রদূত প্যাটি হফম্যান সাংবাদিকদের সামনে তার উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, ‘দারুণ উপভোগ করেছি।’ আগামিদিনে যাতে মার্কিন পর্যটকরা এখানে এসে আসেন সে ব্যাপারে তিনি তাদের উৎসাহিত করবেন বলেও জানান।