মুম্বই: করোনা থাবা বসিয়েছে মুম্বইয়ে। নিত্য লাফিয়ে লাফিয়ে বাড়ছে মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা।  এর প্রভাব সাংঘাতিক ভাবে পড়েছে বলিউডে। তার জেরেই শুটিং বন্ধ হল শাহরুখ খানের ‘পাঠান’, সলমন খানের ‘টাইগার থ্রি’ এবং প্রভাসের ‘আদিপুরুষ’। মহারাষ্ট্রে বর্ধিত করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্যে মহারাষ্ট্র সরকার জারি করল ১৪৪ ধারা। আবারও ফিরছে জনতা কার্ফু। গত বছরের দৃশ্য আবারও ফিরতে চলেছে। তার ফলেই থমকে গেল বি টাউন।

কেবল এই তিনটি ছবির শুটিং বন্ধ হয়েছে তা নয়। পাশাপাশি বলিউডের ছোট, বড়, মাঝারি সকল প্রোজেক্টই বন্ধ হয়ে গেছে। গতবছর লকডাউনের কারণে বছরব্যপী বন্ধ ছিল অজস্র শুটিং। ঝাঁপ পড়েছিল সিনেমা হলে, ফলে অভিনেতা-অভিনেত্রী থেকে শুরু করে প্রযোজক সকলকেই ক্ষতির সম্মুখীন হতে হয়েছিল। সেই কারণেই বেশি করে জোর দেওয়া হয়েছিল ওটিটি প্লাটফর্ম এবং লকডাউন সিনেমাগুলির উপর।

সূত্র থেকে জানা গেছে, ‘পাঠান’ এর এক ক্রু সদস্যের করোনা পজিটিভে ধরা পরায় এই মাসের  ১৩ এবং ১৪ তারিখ বন্ধ রাখা হয়েছিল ছবির শুটিং। তবে এই বিষয়ে আনুষ্ঠানিক কোন ঘোষণা করা হয়নি টিমের পক্ষ থেকে। অন্যদিকে সালমানের ‘টাইগার থ্রি’ শুটিং এর সময় ছবির অভিনেত্রী ক্যাটরিনা কাইফের কোভিড ধরা পড়ায় ছবির শুটিংয়ের ক্ষেত্রে নানা সমস্যার সম্মুখীন হতে হয়েছে পুরো টিমকে। এদিকে প্রভাসের ‘আদিপুরুষ’ ছবির শুটিং জোর কদমেই চলছিল। কিন্তু মহারাষ্ট্র সরকারের ১৪৪ ধারা জারি করায় তালা পড়ল শুটিংয়ে।

গত বছরের লকডাউনের কারনে প্রচুর আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়েছিল বলিউডকে। সেই জন্যেই লকডাউন উঠতেই সকলে কোমর বেঁধে নেমে পড়েছিল কাজে। আর এই মুহূর্তে করোনার দ্বিতীয় ঢেউ যেন গ্রাস করেছে বলিউডকে। অক্ষয় কুমার, গোবিন্দা, রণবীর কাপুর, আলিয়া ভাট, ক্যাটরিনা কাইফ, ভিকি কৌশল, ভূমি পেডনেকার, আমির খান সহ ভুরি ভুরি অভিনেতা অভিনেত্রী করোনা আক্রান্ত হয়েছেন।

অয়ন মুখার্জির ‘ব্রহ্মাস্ত্র’ ছবির শুটিং চলাকালীন রনবীর কাপুর করোনা আক্রান্ত হন। সঞ্জয় লীলা বনসালি পরিচালিত ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াদি’ শুটিং চলাকালীন ছবির অভিনেত্রী আলিয়া এবং পরিচালক বনসালি কোভিড আক্রান্ত হন। অভিষেক শর্মা পরিচালিত ‘রামসেতু’ র শুটিংয়ের সময় ছবির নায়ক অক্ষয় কুমার সহ টিমের আরও ৪৫ জন করোনা আক্রান্ত হয়েছিলেন। সেই খবর জানতে পেরেই ছবির দুই নায়িকা জ্যাকলিন এবং নুসরাত বারুচা নিজেদের কয়ারেন্টিনে রাখেন।  শশাঙ্ক খইতনের ‘মিস্টার লেলে’-র শুটিংয়ের সময় ছবির নায়ক ভিকি এবং নায়িকা ভূমি দুজনেই করোনা আক্রান্ত হন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.