মুম্বই: জাতি বৈষম্যের অভিযোগ উঠল অনুষ্কা শর্মা প্রযোজিত ওয়েব সিরিজ ‘পাতাললোক’ এর বিরুদ্ধে। অনলাইন পিটিশনের মাধ্যমে প্রতিবাদ শুরু করেছে ভারতীয় গোর্খা যুবক পরিষদ। এই মর্মে অভিনেত্রী তথা ওয়েব সিরিজের প্রযোজক অনুষ্কা শর্মাকে আইনি নোটিশ পাঠিয়েছে এই সংগঠন।

তাদের দাবি, ধারাবাহিকে নেপালিদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য করা হয়েছে। নেপালি মহিলাদেরকে বেশ্যাবৃত্তি সঙ্গে জড়িয়ে একাধিক সংলাপ রয়েছে ওয়েব সিরিজে। এমনকি নেপালি বলে তাকে ‘চিনা’, ‘চিনি’ বলেও সম্বোধন করা হয়েছে। এর বিরুদ্ধে ভারতীয় গোর্খা যুব পরিষদের সঙ্গে প্রতিবাদ করছে বিভিন্ন নেপালি সংগঠন। সিকিমের প্রদেশ কংগ্রেস প্রধান ভরত বসনে ও এর তীব্র নিন্দা করেছেন।

পাতাল লোক ওয়েব সিরিজে মেরি লিংডো নামে এক রূপান্তরকামী চরিত্র রয়েছে। লিংডো আসলে মেঘালয়ের খাসি জাতির মানুষ। কিন্তু তাকে এই ওয়েব সিরিজে বারবার নেপালি বলে সম্বোধন করা হয়েছে। কখনো আবার চিনা বা চিনি বলে ডাকা হয়েছে চরিত্রটিকে। এছাড়া নেপালিদের বারবার বেশ্যাবৃত্তির সঙ্গে জড়িয়ে মন্তব্য করার জন্যই এই ওয়েব সিরিজ এর বিরুদ্ধে প্রতিবাদ করছেন তারা।

উত্তর-পূর্ব ভারতের মানুষ বা মঙ্গোলীয় জাতির মানুষের জাতীয় বর্ণবৈষম্যের শিকারের খবর প্রায় উঠে আসে। এই ওয়েব সিরিজ তাদের সম্পর্কে আরও বেশি করে ভুল ধারণা দেশের মানুষের মধ্যে তৈরি করে বলে অভিযোগ ভারতীয় গোর্খা যুবক পরিষদের।

প্রসঙ্গত সম্প্রতি আমাজন প্রাইম প্লাটফর্মে মুক্তি পেয়েছে ‘পাতাললোক’। দিল্লি ও উত্তর প্রদেশের প্রেক্ষাপটে তৈরি এই ওয়েব সিরিজ ইতিমধ্যেই নেটিজেনদের বহু প্রশংসা পেয়েছে। এই ওয়েব সিরিজে উঠে এসেছে আরও কিছু বাস্তবিক ঘটনা। যার ফলে বিতর্কের মুখে পড়তে হচ্ছে পাতাললোককে।

ওয়েব সিরিজে অভিনয় করেছেন কলকাতার দুই অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায় ও অনিন্দিতা বোস। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্র গুলিতে রয়েছেন, নীরজ কবি, জয়দীপ আহলওয়াত, ইশোয়াক সিং, গুল পানাগ প্রমুখ।