ঢাকা- কলকাতার বক্স অফিসে রমরমিয়ে চলেছে দেব এন্টারটেনমেন্ট প্রযোজিত ছবি পাসওয়ার্ড। বাংলা ছবির জগতে এর আগে এত স্মার্ট ছবি হয়নি বলেও দাবি করেন কয়েকজন দর্শক। পুলিশ আধিকারিকের ভূমিকায় দেব ও সাইবার সন্ত্রাসবাদীর চরিত্রে পরমব্রত চট্টোপাধ্য়ায় বিশেষ প্রশংসাও পেয়েছেন। আর এই সাফল্যের পরেই কমলেশ্বর মুখোপাধ্যায় পরিচালিত এই ছবি পাড়ি দেয় ওপার বাংলায়।

আগামী শুক্রবার বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা পাসওয়ার্ড। কিন্তু মুক্তি পাওয়ার আগেই সেনসর বোর্ডের কোপের শিকার হল এই ছবি। আর তার জন্যই আগামী শুক্রবারই এই ছবি বাংলাদেশে মুক্তি পাবে কি না তা নিয়ে যথেষ্ট ধোঁয়াসা রয়েছে। কারণ এখনও এই ছবি ছাড়পত্র পায়নি।

ছবির ভিতরে কোনও আপত্তিকর বিষয় নেই। রবিবার ছবিটি দেখে এমনই জানিয়েছে সেনসর বোর্ড। কিন্তু ছবির নাম নিয়েই সমস্যা তৈরি হয়েছে। কারণ বাংলাদেশেই এসকে ফিল্মস প্রযোজিত ছবি পাসওয়ার্ড মুক্তি পেয়েছিল এবছরই জুনে। আর নিয়ম অনুযায়ী, একই নামেই দুটি ছবি মুক্তি পেতে পারে না। সেই জন্যই দেব-রুক্মিণী অভিনীত পাসওয়ার্ডের মুক্তি নিয়ে সমস্যা তৈরি হয়েছে। বাংলাদেশের পাসওয়ার্ড ছবিতে অভিনয় করেছিলেন শাকিব খান ও বুবলি।

তবে এই সমস্যার সমাধান কী ভাবে হবে, তা এখনও বোঝা যাচ্ছে না। শেষ পর্যন্ত পাসওয়ার্ড নামেই এই ছবি মুক্তি পাবে না কি অন্য কোনও উপায় বের করা হবে তা সময়ই বলতে পারবে।

প্রসঙ্গত, দেব অভিনীত পাসওয়ার্ড পুজোর সময়ে মুক্তি পেয়েছিল। এই ছবিতে অভিনয় করেছেন পরমব্রত চট্টোপাধ্যায়, রুক্মিণী মৈত্র, পাওলি দাম, আদৃত-সহ আরও অনেকে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা