স্টাফ রিপোর্টার, কলকাতা : জলাভূমি ভরাটের প্রতিবাদে ও নয়ানজুলি ফেরতের দাবিতে এবার রাস্তায় নেমেছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ ও শিক্ষকদের একাংশ। বাঙ্গুর ভিআইপি রোডের পাশে মঞ্চ বেঁধে চলছে গণ অবস্থান।

উত্তর ২৪ পরগনার প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রীর সামনেই জলাভূমি ভরাট নিয়ে সরব হয়েছিলেন বিধাননগরের প্রাক্তন মেয়র সব্যসাচী দত্ত। তারপরই জলাভূমি ভরাটের প্রতিবাদে ও নয়ানজুলি ফিরতের দাবীতে রবিবার সকাল থেকে ভিআইপি রোড বাঙ্গুরে চলছে গণ অবস্থান। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ উত্তর ২৪ পরগনা জেলা কমিটির ডাকে চলছে এই আন্দোলন। যেখানে সামিল হয়েছেন বিভিন্ন কলেজের প্রফেসর এবং শিক্ষকদের একাংশ।

আন্দোলনকারীদের অভিযোগ, ভিআইপি রোডের ধারে জলা জমি ক্রমশ ভরাট হয়ে যাচ্ছে। ইতিমধ্যেই লেকটাউনে নয়নজুলি ভরাট করা হয়েছে। এবং এখনও বাঙ্গুরে রাস্তার পাশে চলছে জলা জমি ভরাট। এই সব জলাভূমি ও নয়ানজুলি এভাবে ভরাট হয়ে গেলে আগামী দিনে জলের অভাব দেখা দেবে। এক সময় জলের জন্য হাহাকার দেখা দেবে। ইতিমধ্যেই জল স্তর নেমে গিয়ে জল সংকট দেখা দিয়েছে।

এছাড়া ভিআইপি রোডের পাশে বড় বড় গাছ কেটে ফেলা হচ্ছে। এই সব নিয়ে তারা আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন। বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে এবার ওই সব বেআইনি কাজ রুখে দিতেই আন্দোলনে নেমেছেন।

দুদিন আগে উত্তর ২৪ পরগনার প্রশাসনিক বৈঠকে হাজির হন বিধাননগরের প্রাক্তন মেয়র সব্যসাচী দত্ত। সেদিন মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে বলেন, দিদি আমার চাওয়ার কিছু নেই। বিগত দিনে কাজ করতে গিয়ে দেখেছি, বিভিন্ন দফতরের মধ্যে সমন্বয় নেই। মৎস্য দফতর যে জমিকে জলাজমি বলছে, সেটাকেই ভূমি দফতর বাস্তু জমি বলছে।বিভিন্ন জায়গায় পুকুর ও জলাশয় ভরাট হচ্ছে। আমার বিধানসভার পাশাপাশি রাজারহাটেও এই সমস্যা রয়েছে। সব্যসাচীর ওই বক্তব্যের দুদিনের মাথায় শুরু হল গণ অবস্থান।