কলকাতা: আবারও তৃণমূল মহাসচিবের নিশানায় বিজেপির রাজ্য সভাপতি। দিলীপ ঘোষের ‘বদলাও হবে বদলও হবে’ স্লোগানের কড়া প্রতিক্রিয়া দিলেন পার্থ চট্টোপাধ্যায়। বিজেপি রাজ্য সভাপতির মন্তব্যকে চূড়ান্ত উসকানিমূলক বলে মন্তব্য করলেন পার্থ চট্টোপাধ্যায়। একইসঙ্গে তৃণমূল কখনও হিংসায় বিশ্বাস করে না বলে আবারও জানালেন দলের মহাসচিব।

করোনা আবহেও রাজনীতির লড়াই থেমে নেই। বিরোধী বিজেপি শাসক তৃণমূলকে বিঁধে একের পর এক মন্তব্য জারি রেখেছে। পাল্টা গেরুয়া শিবিরকে আক্রমণ করে চলেছেন তৃণমূলের নেতারাও।

দিন কয়েক আগেই বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের একটি মন্তব্যে শোরগোল পড়ে গিয়েছিল। তিনি বলেছিলেন, ‘বদলাও হবে বদলও হবে’। দিলীপের এই মন্তব্য জনমানসে উসকানি দিতেই তিনি ব্যবহার করেছেন বলে দাবি শাসক তৃণমূলের।

এই প্রসঙ্গে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘উনি হিংসায় বিশ্বাসী হলে ওঁকে অহিংসবাদ বোঝানো যাবে না। তবে রাজ্যের মানুষ গণতন্ত্রে বিশ্বাসী। দেশপ্রেম সবাইকে নিয়ে চলার কথাই বলে। আমরা অহিংসবাদী দল। হিংসায় বিশ্বাস করি না। বাংলার মানুষও হিংসায় নয় গণতন্ত্রে বিশ্বাসী।’

শুধু পার্থ চট্টোপাধ্যায়ই নন। দিলীপ ঘোষের মন্তব্যের কড়া সমালোচনা করেছেন বাম ও কংগ্রেস নেতারাও। বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তীর মতে, ‘করোনা ও আমফানের জেরে মানুষ দুর্বিসহ অবস্থায় দিন কাটাচ্ছেন। এই অবস্থায় যাঁরা হিংসার কথা বলেন তাঁরা অসামাজিক, অমানবিক।’ একইভাবে কংগ্রেসের নেতারাও দিলীপ ঘোষের ওই মন্তব্যের কড়া সমালোচনা করেছেন।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও