নয়াদিল্লি: যে কোন মানুষের প্যান অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। কেওয়াইসির পাশপাশি এই প্যান কার্ড ব্যবহার করা হয়ে থাকে আয়কর সহ ব্যাংকের একাধিক ক্ষেত্রে। এই কার্ড হারিয়ে গেলে যথেষ্ট সমস্যার মধ্যে পরতে হয় সাধারণ মানুষকে। তবে করোনা পরিস্থিতির কারণে এবারে গ্রাহকেরা প্যান কার্ড হারালে পুনরায় আবেদন অনলাইনে করতে পারবেন। যার ফলে এই পরিস্থিতিতে সুবিধা হবে জনসাধারণের।

তবে এই পদক্ষেপের জন্য প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডে মোবাইল নম্বর লিঙ্ক করে রাখতে হবে। আর এই আবেদনের জন্য গ্রাহকদের www.onlineservices.nsdl.com এই ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে সাধারণকে গ্রাহকদের সামনে একটি ফর্ম আসবে। আর গ্রাহকদের সেই ফর্মে প্রয়োজনীয় তথ্য দিতে হবে। প্যান কার্ডের নম্বর, আধার নম্বর, জন্ম সাল সহ একাধিক তথ্য দিতে হবে। আর তা দেওয়ার পরে ক্যাপচা কোড দিতে হবে। এই কাজের জন্য সাধারণ গ্রাহকদের যারা এই মুহূর্তে ভারতে রয়েছেন তাদের ৫০ টাকা দিতে হবে। ভারতের বাইরের নাগরিকদের ক্ষেত্রে ৯৫৯ টাকা দিতে হবে। অর্থাৎ এই ভাবে গ্রাহকেরা আবেদন করতে পারবেন। তাহলে কিছু সময়ের মধ্যে পেতে পারবেন প্যান কার্ড।

তবে এর আগেই জানানো হয়েছিল গ্রাহকদের প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করানো বাধ্যতামূলক। করোনা মহামারীর জেরে যার সময় বাড়ানো হয়েছিল। কিন্তু তার মধ্যে যারা এই কাজ করেন নি তাদের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গিয়েছে। ফলে অসুবিধার মধ্যে পরতে হবে সাধারণকে। কিন্তু প্যান কার্ড হারিয়ে গেলে যাতে সমস্যার মধ্যে পরতে না হয় সেই কারণে জানানো হয়েছে এই পদক্ষেপ। এর ফলে সহজেই আবেদন করতে পারবেন সাধারণ মানুষজন।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।