নয়াদিল্লি: দেশ জুড়ে চলছে আনলকের প্রথম পর্যায়। আর এবারে এই আনলকের মধ্যেই বড়সড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বলা হয়েছে যে, আগামী ৩০ জুনের মধ্যে যদি প্যান কার্ড গ্রাহকেদের অবশ্যই আধার কার্ডের সঙ্গে লিঙ্কের কাজ সেরে ফেলতে হবে। আর এই সময়সীমার মধ্যে যদি প্যানের সঙ্গে আধার লিঙ্ক করানো না হয় তাহলে গ্রাহকদের ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

আগেই কেন্দ্রের তরফে এই কাজের সময়সীমা বাড়িয়ে জুন মাস করা হয়েছিল। আর এবার এই জুনের মধ্যে এই কাজ করা না হলে এবার থেকে গ্রাহকদের পড়তে হতে পারে আর্থিক জরিমানার মুখেও। প্রাথমিক ভাবে এই কাজের সময়সীমা ধার্য ধরা হয়েছিল ৩১ মার্চ ২০২০ পর্যন্ত। কিন্তু লক ডাউনের কারণে যাতে সাধারণের কোন অসুবিধা না হয় সেই কারণে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছিলেন বাড়ানো হচ্ছে সময়সীমা।

যদিও তার আগেই আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করার বিষয়টি বাধ্যতামূলক করা হয়েছিল। কিন্তু লক ডাউনের কারণে যাতে সাধারণকে কোন অসুবিধার মধ্যে পড়তে না হয় সেই কারণে কেন্দ্রের তরফে বাড়ানো হয়েছিল লিঙ্ক করার সময়সীমা। নয়া আয়কর আইন অনুসারে যদি আধার এবং প্যান কার্ড লিঙ্ক না করা হয় সে ক্ষেত্রে প্যান কার্ড নিস্ক্রিয় হয়ে পড়বে। আর আয়করের ক্ষেত্রে প্যান কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এর আগেও আয়কর দফতরের তরফে জানানো হয়েছিল প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক না থাকলে অসুবিধার মধ্যে পড়তে হবে গ্রাহকদের। আর এবারে তাদের তরফেও জানানো হয়েছে লিঙ্ক করা না হলে আর্থিক জরিমানাও হতে পারে। আর আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা না হলে ১ জুলাই থেকে প্যান কার্ড ব্যবহার করা যাবে না।

আর সেই কারণে আয়কর আইন অনুসারে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানাও হতে পারে। আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক খুব সহজেই গ্রাহকেরা করতে পারবেন। সে ক্ষেত্রে গ্রাহকদের তাদের আয়কর দফতরের ওয়েবসাইটে গিয়ে এই কাজ করতে হবে। ওয়েবসাইটে গিয়ে লিঙ্ক আধার অপশনে ক্লিক করতে হবে।

সেখান থেকে সহজেই এই কাজ করতে পারবেন গ্রাহকেরা। এছাড়াও মেসেজের মাধ্যমেও এই কাজ করা যাবে। সে ক্ষেত্রে গ্রাহকদের UIDPAN<SPACE><12 DIGIT ADHAR><SPACE><10 DIGIT PAN> লিখে ৫৬৭৬৭৮ বা ৫৬১৬১ এই নম্বরে পাঠিয়ে দিলেই হয়ে যাবে। আর্থিক জরিমানার হাত থেকে রক্ষা পেটে এখুনি করা উচিত এই কাজ।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও