নয়াদিল্লি:  এই মুহূর্তে যে কোন সাধারণ মানুষের কাছে আধার কার্ড অতীব গুরুত্বপূর্ণ একটি বিষয়। যে কোন ক্ষেত্রে এই কার্ড ব্যবহার করা হয় পরিচয়পত্র হিসেবে। আগেই সাধারন মানুষের সুবিধার্থে ব্যাংক সহ বিভিন্ন ক্ষেত্রে আধার যোগ করার কথা জানানো হয়েছিল। সেই মত সাধারণ মানুষও আধারের সঙ্গে যুক্ত করেছিলেন নিজেদের প্রয়োজনীয় তথ্য। যদিও পরবর্তীকালে সুপ্রিম কোর্টের অর্ডারে সবক্ষেত্রে আধার বাধ্যতামূলক নয়।

তবে প্যানকার্ডের সঙ্গে আধারের যোগ করা ছিল বাধ্যতামূলক। এর আগে অনেকবার প্যান আধার যোগের সময়সীমা জানানো হলেও পরবর্তীকালে বাড়ানো হয় সেই মেয়াদকাল। অবশেষে জানানো হয়েছে ৩১ ডিসেম্বর অর্থাৎ মঙ্গলবার হচ্ছে অন্তিম দিন আধার এবং প্যান যোগ করার। তাই যারা এখনও আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের যোগ না করে থাকেন তাহলে দ্রুত করে নেওয়ার জন্য জানানো হচ্ছে। না হলে ইনকাম ট্যাক্স রিটার্ন সহ বিভিন্ন ক্ষেত্রে অসুবিধার মধ্যে পরতে হবে।

আয়কর নিয়মানুসারে পয়লা এপ্রিল ২০১৯ থেকে আধার নম্বর আইটিআর ফাইল করার সময়ে যোগ করার নির্দেশ দেওয়া হয়েছিল। যার ফলে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগ করা বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছিল। আর আগামী ৩১ ডিসেম্বরের পর থেকে যারা প্যান কার্ডের সঙ্গে আধার যুক্ত না করে আইটিআর ফাইল করবেন তাদের আইটিআর আয়কর দফতর থেকে বাতিল করা হবে বলেও জানানো হয়েছে। যদিও যারা এই আয়করের আওতায় আসেন না তাঁরা এই নিয়মাবলী থেকে ছাড় পাবেন। তবে তাদেরও আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড যুক্ত করে রাখতে হবে নয়তো তাদের প্যান কার্ড বাতিল বলে গণ্য হবে। এমনটাই জানানো হয়েছে।

এছাড়াও যদি কোন ব্যাক্তি প্যান কার্ডের পরিবর্তে তাঁর আধার নম্বর ব্যবহার করতে চান তাহলে তাঁকে নিশ্চিত হতে হবে আধার এবং প্যান কার্ড লিঙ্কের বিষয়ে। যদি এই দুই কার্ড লিঙ্ক করা না থাকে আর কোন ব্যাক্তি যদি প্যান কার্ডের জায়গাতে আধার ব্যবহার করতে চান তাহলে সেই ব্যাক্তির নামে নতুন আধার নম্বর চলে আসবে। জুলাই ২০১৯ বাজেটে সরকার জানিয়েছিল সকলকে আধার এবং প্যান যুক্ত করতে হবে। আর তা বাধ্যতামূলক।

এছাড়াও ডিবিডিটি( সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্স) ৩০ অগষ্ট একটি নির্দেশিকা জারি করে জানায় যদি কোন ব্যাক্তি প্যান কার্ড ছাড়া আধার নম্বরের সাহায্যে কোন অর্থনৈতিক লেনদেন করে থাকে তাহলে আয়কর দফতর তা প্যান কার্ডের অটো এপ্লিকেশন ভাববে এবং নতুন প্যান কার্ড ওই ব্যাক্তির নামে প্রকাশ করবে।

ইতিমধ্যে যারা আইটিআর ফাইল করেছেন এবং তাতে আধার নম্বর উল্লেখ করেছেন তাতে মনে করা যায় আধার এবং প্যান কার্ড লিঙ্ক করেছেন সেই সকল ব্যাক্তি। কোন ব্যাক্তির প্যান কার্ডের সঙ্গে আধার যুক্ত রয়েছে কিনা তা দেখতে চাইলে incometaxindiaefiling.gov.in এই ওয়েবসাইট দেখার জন্য জানানো হচ্ছে।

যদি প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের যোগ না থাকে তাহলে চিন্তার কোন কারণ নেই। link adhar বলে একটি অপশন রয়েছে। সেখানে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে লিঙ্ক করতে হবে।

ওয়েবসাইটে লিঙ্ক করতে অসুবিধা হলে মেসেজের সাহায্যে লিঙ্ক করা যেতে পারে। সেক্ষেত্রে ৫৬৭৬৭৮ বা ৫৬১৬১ এই নম্বরে মেসেজ করতে হবে। যে পদ্ধতিতে মেসেজ করতে হবে তা হল UIDPAN<12-digit Aadhaar><10-digit PAN>। এর জন্য অন্য কোন খরচ হবে না। কেবলমাত্র মেসেজের টাকাই খরচ হবে।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।