নয়াদিল্লি: যারা এখনও প্যান-আধার কার্ড লিঙ্কিং করাননি তাঁদের জন্য নতুন ঘোষণা। যে সব ব্যক্তিরা এখনও এই দুই কার্ড লিঙ্ক করাননি তাঁদের জন্য আয়কর বিভাগের তরফে এল কিছুটা স্বস্তিজনক খবর। তবে এর পিছনে রয়েছে শর্তও। প্রকৃতপক্ষে আধার-প্যান লিঙ্ক করানোর শেষ তারিখ হল ২০২০-এর ৩১ মার্চ। ঘোষণা অনুসারে এরপর বাতিল করে দেওয়া হবে প্যান কার্ড।

যদিও এর আগে মোট চারবার আধার-প্যান লিঙ্কিং-এর সময়সীমা বাড়িয়েছে সরকার। কিন্তু এবার আর তেমনটা হবার নয়। কারণ, এবার একটি শর্তানুসারে বিজ্ঞপ্তি জারি করেছে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট। এই বিজ্ঞপ্তি জারি করার ফলে মনে করা হচ্ছে, ৩১- মার্চ এর এই সময়সীমা আর বাড়ানো হবে না।

বাতিল হবে প্যান কার্ড
আধার-প্যান লিঙ্ক করানোর শেষ তারিখ হল ২০২০-এর ৩১ মার্চ। এর মধ্যে যেসব প্যান কার্ড ব্যবহারকারী আধার-প্যান লিঙ্ক করাবেন না, বাতিল করে দেওয়া হবে তাঁদের প্যান কার্ড। ইনকাম ট্যাক্সের ক্ষেত্রে ছাড় পেতে আধার-প্যান লিঙ্কিং গুরুত্বপূর্ণ বলে জানানো হয়েছে।

অন্যদিকে ৩১ তারিখের আগে যে করদাতারা আধার-প্যান লিঙ্কিং করতে পারবেন না, তাঁদের বিশেষ চিন্তার ব্যাপার নেই। কারণ, তারপরেও লিঙ্ক করানো যাবে, কিন্তু সেক্ষেত্রে আয়কর বিভাগ একটি শর্ত রেখেছে।

কী শর্ত ?
আয়কর দপ্তর জানিয়েছে, ৩১ মার্চের পর যতদিন না আধার ও প্যান কার্ড লিঙ্ক করানো হচ্ছে ততদিন বাতিল অবস্থায় থাকবে প্যান কার্ড। অর্থাৎ ৩১ মার্চের পর যতদিন না লিঙ্কিং করানো হবে, ততদিন নিষ্ক্রিয় অবস্থায় থাকবে প্যান কার্ড। লিঙ্ক করানোর পরে তবেই পুনরায় চালু হবে এই কার্ড।