ছোট আকৃতির নতুন স্মার্টফোনের বিক্রি শুরু করেছে পাম। ক্রেডিট কার্ড আকারের ১০ মিলিমিটার পাতলা ও ৯৬.৫ মিলিমিটার লম্বা এই ডিভাইসটিতে খুব বেশি ফিচার না থাকলেও জল আটকানোর ফিচার ও শক্ত কাঁচ ব্যবহার করা হয়েছে এতে। চলতি বছরের অক্টোবরে নতুন এই স্মার্টফোনটি প্রকাশ্যে আনে পাম।

ডিভাইসটির পেছনে রয়েছে ১২ মেগাপিক্সেল ক্যামেরা। অ্যান্ড্রয়েড সফটওয়্যারের মাধ্যমে ছোট এই ডিভাইসটির জন্য অনেক অ্যাপও পাওয়া যাবে। আর নোটিফিকেশনের ঝামেলা কমাতে এতে রয়েছে ‘লাইফ মোড’। আইফোন যুগ শুরু হওয়ার আগে বাজারে যে কয়টি স্মার্টফোন ব্র্যান্ড দাপটের সঙ্গে ছিল তার একটি হল ‘পাম’- যার বাংলা অর্থ হাতের তালু। সংস্থার নতুন ক্ষুদ্রাকৃতির স্মার্টফোন একটি পূর্ণ আকৃতির ডিভাইসের ‘সঙ্গী ফোন’ হিসেবে কাজ করবে বলে ধারণা করা হচ্ছে।

৩.৩ ইঞ্চির ক্ষুদ্র এই স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে ৪৪৫-পিপিআই এলসিডি পর্দা। স্ন্যাপড্রাগন ৪৩৫ প্রসেসরযুক্ত এই স্মার্টফোনে রয়েছে ৩জিবি র‍্যাম ও ৩২জিবি অভ্যন্তরীন স্টোরেজ। ডিভাইসটির ব্যাটারি পুরো এক দিন স্থায়ী হবে বলে ধারণা করা হচ্ছে। আর স্মার্টফোনটি স্ট্যান্ডবাই মোডে তিন দিন স্থায়ী থাকবে বলেও দাবি করেছে নির্মাতা সংস্থা। আকারে ছোট হওয়ায় বেশ কিছু ফিচার বাদ দেওয়া হয়েছে ডিভাইসটি থেকে। ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক এবং ফিঙ্গারপ্রিন্ট বা ফেইস আনলক রাখা হয়নি এতে।

নতুন এই পাম স্মার্টফোনটির বাজার মূল্য বলা হয়েছে ৩৫০ ব্রিটিশ পাউন্ড। জরুরী অবস্থায় বা সাময়িকভাবে ডিভাইসটি ব্যবহার করা যেতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।