নয়াদিল্লি: ডন দাউদের আস্তানা করাচি, বসবাসের জন্য জঘন্যতম। বিশ্বের কয়েকটি শহরের তালিকায় একেবারে শেষের দিকে জায়গা করে নিল পাকিস্তানের ঝাঁ চকচকে বাণিজ্যিক রাজধানী করাচি। চলতি সপ্তাহে ইকনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের তরফ থেকে প্রকাশিত একটি সমীক্ষায়, এই তথ্য সামনে এসেছে। অবশ্য করাচির থেকেও নিচে রয়েছে ভারতের আর এক প্রতিবেশী দেশের রাজধানী ঢাকা।

১৪০টি শহরের মধ্যে করাচির স্থান ১৩৪-এ, আর ঢাকা রয়েছে ১৩৭-এ। অর্থাৎ এই শহরে জীবন ধারণের মান অত্যন্ত নিম্ন। ঢাকার নিচে রয়েছে কেবল লিবিয়ার ত্রিপোলি, নাইজেরিয়ার লাগোস ও সিরিয়ার দামাস্কাস। শহরে স্বাস্থ্যকেন্দ্র, পরিবেশ, শিক্ষাকেন্দ্র ও শিল্পের পরিমাণগত ও গুণগত মান বিচার করেই এই তালিকা তৈরি করা হয়েছে।

মূলত যেসব শহর অর্থনৈতিক দিক থেকে গুরুত্বপূর্ণ, সেইসব শহরই এই তালিকায় জায়গা করে নিয়েছে। তাই এই তালিকা থেকে বাদ পড়েছে কাবুল কিংবা বাগদাদের মত শহর। তালিকায় সবথেকে উপরে রয়েছে মেলবোর্ন। এই নিয়ে সপ্তমবার তালিকার শীর্ষে জায়গা করে নিল এই শহর। আরও দুই অস্ট্রেলিয়ান শহরও এই তালিকায় প্রথম দশে জায়গা পেয়েছে।

অন্যদিকে, করাচি এই নিয়ে তৃতীয়বার এই স্থানে জায়গা পেল। গত দু’বছরে কোন শহর কতটা উন্নতি করেছে বা কার কতটা অবনতি হয়েছে সেটাও এই সমীক্ষায় প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে করাচি কোনও ক্ষেত্রেই উন্নতিও করেনি, অবনতিও হয়নি। ২০১৭-র হিসেব অনুযায়ী করাচির জিডিপি ১২০ বিলিয়ন ডলার। আর মুম্বইয়ের জিডিপি করাচির তিনগুণ, অর্থাৎ প্রায় ৩৮০ বিলিয়ন ডলার।

The following is a list of 10 least liveable cities in the World::
Rank 131 – Kiev – Ukraine
Rank 132 – Doula – Cameroon
Rank 133 – Harare – Zimbabwe
Rank 134 – Karachi – Pakistan
Rank 135 – Algiers – Algeria
Rank 136 – Port Moresby – PNG
Rank 137 – Dhaka – Bangladesh
Rank 138 – Tripoli – Libya
Rank 139 – Lagos – Nigeria
Rank 140 – Damascus – Syria

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও