নয়াদিল্লি: পুলওয়ামা হামলার বদলা নিতে পাকিস্তানে গিয়ে জঙ্গিঘাঁটি গুঁড়িয়ে দিয়ে এসেছিল ভারত। বালাকোটে সেই এয়ারস্ট্রাইকের পরের দিন ভারতের সেনাঘাঁটিতে আঘাত করতে ছুটে এসেছিল পাকিস্তানের বিমান। সেই ঘটনাকে উৎসর্গ করেই একটা আস্ত মেমোরিয়াল বানিয়ে ফেলেছে পাকিস্তান। পাকিস্তানের সেই ২৭ ফেব্রুয়ারির মেমোরিয়ালকে ‘মিথ্যা’ বলল ভারত।

নয়াদিল্লির তরফ থেকে ইসলামাবাদের এই পদক্ষেপকে প্রোপাগান্ডা বলে বর্ণনা করা হয়েছে। বলা হয়েছে, এটা পাকিস্তানের আর একটা মিথ্যা ও প্রতারণা ছাড়া আর কিছুই নয়। সরকারের তরফে বলা হয়, এক মিথ্যা জয়ের নামে স্তম্ভ বানিয়ে পাকিস্তানের ২২০ মিলিয়ন নাগরিককে ছোট করছে পাক সেনা।

গত ৭ সেপ্টেম্বর ওই মেমোরিয়ালটির উদ্বোধন হয়। এটি লাহোরের কাছে সরগোড়া এয়ারবেসে তৈরি করা হয়েছে। যারা ২৭ ফেব্রুয়ারি ভারতের উপর হামলা চালাতে এসেছিল, তাদের নাম ‘হিরো’ হিসেবে লেখা হয়েছে সেখানে। দাবি করা হয়েছে, ভারতের MiG 21 Bison ও Su 30 MKI এয়ারক্রাফট দুটি নামিয়ে দিয়েছিল তারা।

উল্লেখ্য, কিছুদিন আগে বালাকোটের কথা স্বীকার করে নেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

মুজফফরাবাদের অ্যাসেম্বলিতে বক্তব্য রাখতে গিয়ে ইমরান খান বলেন, ‘গত ফেব্রুয়ারির থেকে ভয়ঙ্কর অ্যাকশনের জন্য তৈরি হচ্ছে ভারত।’ তিনি বলেন, ‘কাশ্মীরে যা চলছে, তার থেকে বিশ্বের নজর ঘোরাতে ভারত কোনও মারাত্মক প্ল্যান করছে।’ তিনি আরও উল্লেখ করেন যে, পাকিস্তানের সেনাবাহিনী ভারতের পরিকল্পনা সম্পর্কে ভালোভাবেই অবগত।’ ভারত অধিকৃত কাশ্মীরে অভিযান চালাবে বলেই অনুমান তাঁর।