নয়াদিল্লি: একদিকে চিনের সঙ্গে ভারতের দফায় দফায় বৈঠক চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার কথা বলছে দু’পক্ষই। কিন্তু অন্যদিকে শোনা যাচ্ছে, পাকিস্তানের সঙ্গে যোগসাজশ চলছে চিনের। দুই দেশকে বলা হয় সব ঋতুর বন্ধ। তাই স্বাভাবিকভাবেই এই সংঘাতে চিনের পাশে থাকার জন্য এগিয়ে যাচ্ছে পাক সেনা।

সূত্রের খবর, গিলগিট-বালতিস্তান এলাকার দিকে সৈন্য পাঠিয়েছে পাকিস্তান। চিনা সেনার সঙ্গে যুক্ত হওয়ার জন্য ২০,০০০ অতিরিক্ত বাহিনী লাদাখ অঞ্চলের দিকে পাঠিয়েছে পাকিস্তান। মনে করা হচ্ছে, চিন-পাকিস্তান উভয়েই ভারতের সঙ্গে টু ফ্রন্ট ওয়ারের দিকে যেতে চাইছে।

ইন্ডিয়া টুডে-তে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই-এর সঙ্গে গোপনে কথাবার্তা চলছে চিনের। এমনকি পাকিস্তানের কুখ্যাত ‘ব্যাট’ বাহিনীকে দিয়ে ভারতে হামলা চালানোর পরিকল্পনাও করা হচ্ছে।

এদিকে আবার কাশ্মীরের দিকে দলে দলে জঙ্গি পাঠানো হচ্ছে। সাম্প্রতিককালে অন্তত ১২০ জঙ্গিকে খতম করেছে ভারতীয় সেনা, এরা বেশির ভাগই পাক জঙ্গি বলে জানা গিয়েছে। ভারতীয় সেনার উপর হামলা চালিয়ে ভারতের পরিস্থিতি টালমাটাল করে দেওয়ার ছক কষছে দুই দেশ।

মঙ্গলবারই ভাররত ও চিনের মধ্যে ১০ ঘণ্টা ধরে চলে কমান্ডার স্তরের বৈঠক। চিন যে অংশের দাবি করতে শুরু করেছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। গালইয়ান ভ্যালি ও প্যাংগং লেক সহ অন্যান্য জায়গা থেকে দ্রুত সেনা সরানোর কথা বলেছে ভারত।

Proshno Onek II First Episode II Kolorob TV