ইসলামাবাদ: গোটা বিশ্বে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। তার সঙ্গে পাল্লা দিচ্ছে মৃত্যুর হারও। একাধিক দেশ এই মুহূর্তে এই ভাইরাসের জেরে লক ডাউন ঘোষণা করেছে। ভারতেও জারি হয়েছে লকডাউন। এই ভাইরাসের প্রভাব পড়েছে পাকিস্তানেও। ইতিমধ্যে সেদেশেও বেশ কয়েকজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। তারই মাঝে ছ’জন সরকারি কর্মীকে একজন আক্রান্তের সঙ্গে সেলফি তুলে পোস্ট করার অপরাধে ছাঁটাই করা হয়েছে।

কোয়ারেন্তাইনে থাকা ওই আক্রান্তের সঙ্গে সেলফি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করার পরেই দ্রুত ভাইরাল হয়ে গিয়েছিল। দেখা গিয়েছিল আক্রান্তের সঙ্গে ছ’জন দাঁড়িয়ে ছবি তুলছেন। কিন্তু কারোর মুখে কোন মাস্ক নেই। যার ফলে সংক্রমণের এক ভয়ানক আশঙ্কা রয়ে গিয়েছে।

সিন্ধু প্রদেশের সুক্কুর জেলার কাছে একটি কোয়ারেন্তাইন সেন্টারে এই ছবিটি তোলা হয়েছে। সেখানে ইতিমধ্যে বেশ কয়েকজন কোভিড ১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলেও জানা গিয়েছে।

সুক্কূর জেলার ডেপুটি কমিশনার রানা আদেল জানিয়ছেন ওই ছয়জনকে কাজ থেকে বরখাস্ত করার পরে তাদের কোয়ারেন্তাইনে রাখা হয়েছে। এছাড়া নজরদারি চালানো হচ্ছে বলেও জানিয়েছেন। তিনি জানিয়েছেন ওই ছয়জন এক স্থানীয় নেতার সঙ্গে দেখা করেছিলেন। যিনি সম্প্রতি ইরান থেকে ফিরেছিলেন। তার পরেই তার শরীরে ওই ভাইরাস পাওয়া গিয়েছিল। আর তাকে সেই কারণে কোয়ারেন্তাইনে রাখা হয়েছিল।

সিন্ধু প্রদশের পুলিশের তরফ থেকে জানা গিয়েছে ইতিমধ্যে ৭০০ জনকে গ্রেফতার করা হয়েছে প্রশাসনের নির্দেশ না মানার জন্য। ইতিমধ্যে সে দেশে ছয়জনের মৃত্যুর খবর সামনে এসেছে এই ভাইরাসে আক্রান্ত হয়ে। কিন্তু সরকারী কর্মচারী কিভাবে এই জাতীয় কাজ করতে পারলেন তা নিয়ে দেখা দিয়েছে প্রশ্ন।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ