ওয়াশিংটনঃ   আরও চাপে পাকিস্তান? পাকিস্তান জঙ্গি রাষ্ট্র! সুর চড়ল এবার আমেরিকাতে।  সম্প্রতি কাবুলে মর্মান্তিক জঙ্গি হামলার পর এভাবেই আমেরিকার পাক দূতাবাসের সামনে বিক্ষোভ দেখাতে গিয়ে এমনই স্লোগান তুললেন আফগান-মার্কিন নাগরিকরা।  আমেরিকার বুকে যেভাবে পাকিস্তান বিরোধী স্লোগান উঠল তাতে ইসলামাবাদের উপর চাপ যে বাড়বে তা বলার আর অপেক্ষা করে না।

সম্প্রতি মর্মান্তিক জঙ্গি হামলায় ৯০ জন সাধারণ মানুষের মৃত্যু হয় কাবুলে।  পাক দূতাবাসের সামনে বিক্ষোভের মূল ইস্যুই ছিল এই হামলা। সেখানেই আমেরিকায় প্রবাসী আফগান নাগরিকরা স্লোগান তোলেন, ‘পাকিস্তান জঙ্গিদের রাষ্ট্র।  পাকিস্তানে জঙ্গিদের কারখানা।  আইএসআই আল-কায়দা সমান।  জঙ্গিদের টাকা দেওয়া বন্ধ হোক।’

একই সঙ্গে বিক্ষোভকারীরা দাবি করেন, কাবুল হামলায় ইন্ধন জুগিয়েছে পাক গোয়েন্দা সংস্থা আইএসআই।  শুধু আফগানিস্তানে নয়, ভারতে জঙ্গি হামলা চালাতে দীর্ঘদিন ধরেই ইন্ধন জোগাচ্ছে পাকিস্তান।  করদাতাদের টাকা পাচার করে দিচ্ছে সন্ত্রাসবাদী সংগঠনগুলির হাতে।  ২০০৭ সালে কাবুলে ভারতীয় দূতাবাসের সামনে হামলার প্রত্যক্ষদর্শী ওয়ালিদ মনসুরি জানান, ‘হাক্কানি গোষ্ঠীর হাতের পুতুল আইএসআই।