নিউজ ডেস্ক, কলকাতা: একদিকে সন্ত্রাসবাদ নিয়ে আন্তর্জাতিক ক্ষেত্রে যেমন চাপে রয়েছে পাকিস্তান, তেমনই চাপ রয়েছে তার অর্থনৈতিক ক্ষেত্রেও৷ জম্মু-কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের বিভিন্ন পদক্ষেপ তাকে আরও কোণঠাসা করেছে৷ আর সব মিলিয়ে অনলাইন সার্চ ইঞ্জিন Google-এও হাসির খোরাক হচ্ছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান৷

Google-এ “bhikari” (ভিখারি) লিখলেই উঠে আসছে ইমরান খানের ছবি৷ চলতি মাসের শুরুতে জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপে নড়েচড়ে বসে পাকিস্তান৷ একের পর এক হুঁশিয়ারি আসতে থাকে৷ যদিও তার পাল্টা দেয় ভারত৷ এদিকে ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান৷ প্রসঙ্গত, চিন, সৌদি আরব এবং ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের ওপর যেখানে অনেকটাই নির্ভরশীল পাকিস্তানের অর্থনীতি, সেসময় ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান৷

 

এদিকে, এমনিতেই আর্থিক টানাপোড়েনে চলছে পাকিস্তান। তার মধ্যে ফের ধাক্কা। আর্থিক অনুদান একধাক্কায় ৪৪০ মিলিয়ন ডলার কমিয়ে দিল আমেরিকা। পাক সংবাদমাধ্যমেই সেই খবর প্রকাশিত হয়েছে।

ইমরান খানের ওয়াশিংটন সফরের তিন সপ্তাহ আগেই আমেরিকা এই সিদ্ধান্ত জানিয়ে দেয় পাকিস্তানকে। পাকিস্তান ও আমেরিকার মধ্যে ২০১০-এ এই আর্থিক অনুদান সংক্রান্ত চুক্তি হয়েছিল।

এখন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রতি বছর পাকিস্তান আর্থিক অনুদান বাবদ পাবে ৪.১ বিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ৩১,০০০ কোটি টাকা। কমানো পর এই অনুদানের মূল্য স্থির করা হয়েছে।