ইসলামাবাদঃ ফের মিসাইল ছুঁড়ল পাকিস্তান। সাগরের তলদেশ থেকে মিসাইলের সফল পরীক্ষা চালাল পাকিস্তান নৌবাহিনী। ভূমি থেকে সাগরে নিক্ষেপযোগ্য মিসাইলের পরীক্ষা চালানো হয়েছে। একেবারে দেশীয় প্রযুক্তিতে এই মিসাইলটি তৈরি করেছে পাকিস্তানের বিজ্ঞানীরা। জানা গিয়েছে, আরব সাগরের গভীরে এই মিসাইলের পরীক্ষা চালানো হয়েছে বলে জানা গিয়েছে। সে দেশের নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল মাহমুদ আব্বাসি নিজেই ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি তদারকি করেছেন বলে এক্সপ্রেস ট্রিবিউন তাদের প্রকাশিত খবরে জানিয়েছে।

একেবারে দেশীয় প্রযুক্তিতে তৈরি যরব নামের ক্ষেপণাস্ত্রটি লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হেনেছে বলে পাকিস্তান নৌবাহিনীর তরফে জানানো হয়েছে। নির্মাণ থেকে পরীক্ষা পর্যন্ত সকল পর্যায় সুন্দরভাবে সম্পন্ন করার জন্য বিজ্ঞানী ও ইঞ্জিনিয়ার সহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছেন পাকিস্তানের নৌবাহিনী প্রধান। অ্যাডমিরাল মাহমুদ আব্বাসি জানিয়েছেন, নয়া ক্ষেপণাস্ত্রটির পাল্লা ৭০০ কিলোমিটার। সাগরে শত্রুর জাহাজ ধ্বংসের লক্ষ্যেই এটি তৈরি করা হয়েছে।

এদিকে ক্ষেপণাস্ত্রের পাল্লা বাড়ানোর বদলে ক্ষুদ্র পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরির ওপর গুরুত্ব দিয়েছে পাকিস্তান। এ জাতীয় ক্ষেপণাস্ত্র খুব নিচু দিয়ে উড়ে যায় বলে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে পারবে বলে মনে করছেন বিশ্লেষকরা। পরমাণু বোমা বহনে সক্ষম নিজস্ব প্রযুক্তিতে তৈরি বাবর ক্ষেপণাস্ত্রের পরীক্ষা দফায় দফায় করছে ইসলামাবাদ।