রাষ্ট্রসংঘ: পাক অধিকৃত কাশ্মীর তো বটেই সেই সঙ্গে গোটা পাকিস্তানে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। এই ইস্যুতে কিছুদিন আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন মার্কিন কংগ্রেসের পাকিস্তান বিষয়ক প্রতিনিধিরা। এবার সেই আশঙ্কাকে সত্যি প্রমাণিত করে মানবাধিকার প্রশ্নে বড় ধাক্কা খেল পাকিস্তান। রাষ্ট্রসংঘের হিউম্যান রাইটস কাউন্সিল বডির নির্বাচনে হেরে গেল তারা। ফলে চলতি বছরের ৩১ ডিসেম্বরেই শেষ হবে রাষ্ট্রসংঘের হিউম্যান রাইটস কাউন্সিলে পাকিস্তানের মেয়াদ।

রাষ্ট্রসংঘ সূত্রে খবর, ১৯৩ জন সদস্যের সাধারণ সভায় মাত্র ১০৫টি ভোট পেয়েছে পাকিস্তান। গতকালই নির্বাচনে জিতে রাষ্ট্রসংঘের নতুন সদস্য হয়েছে ১৮টি দেশ। এর মধ্যে রয়েছে বেলজিয়াম, বুরুন্ডি, আইভরি কোস্ট, ইকুয়েডর, ইথিওপিয়া, জর্জিয়া, জার্মানি, কেনিয়া, পানামা, কিরগিজস্তান, মঙ্গোলিয়া, ফিলিপিন্স, রিপাবলিক অফ কোরিয়া, টোগো, সলভেনিয়া, সুইৎজারল্যান্ড, ইউনাইটেড আরব এমিরেটস এবং ভেনেজুয়েলা। এই ১৮ দেশের মেয়াদ শুরু হবে আগামী ১ জানুয়ারি থেকে।

এ বছর নতুন করে পাঁচটি আসন ফাঁকা হয় রাষ্ট্রসংঘে। এর জেরেই নতুন করে নির্বাচন হয়েছে। এদিকে আগামী ২০১৭ সাল অবধি ভারত রাষ্ট্রসংঘের সাধারণ সভার সদস্য।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব