করাচি: মহাত্মা গান্ধী উদ্বোধন করেছিলেন এমন এক ভিত্তি প্রস্তর আজও আছে করাচিতে। ১৯৩৪-এ স্থাপিত হয় সেটি। করাচি চেম্বার অফ কমার্সের গায়ে সেই প্রস্তর ইতিহাসের কথা বারবার মনে করিয়ে দেয় পাকিস্তানের মানুষকে। মনে করিয়ে দেয় দেশভাগের আগের কথা। সম্প্রতি একটি স্বচ্ছ কাঁচ লাগিয়ে দেওয়া হয়েছে।

ওই প্রস্তরে লেখা আছে, Karachi Indian Merchants Association/This Foundation Stone. ১৯৩৪-এর ৮ জুলাই এই প্রস্তর স্থাপন করেন তিনি। সম্প্রতি The Equator Line পত্রিকায় এই সংক্রান্ত তথ্য প্রকাশিত হয়েছে।

করাচি চেম্বার অফ কমার্সের অদূরেই পুরনো রেডিও পাকিস্তান বিল্ডিং-এর পাশে এটি লোহার রেলিং-এর গায়ে রয়েছে গান্ধীজির এমব্লেম। কিন্তি পাকিস্তানের ন্যাশনাক ফোরাম অন উইমেনস’ হেলথের প্রতিষ্ঠাতা ড. শেরশাহ সৈয়দ লিখেছেন, ফ্রেরে রোডের একটি পুরনো বিল্ডংই-এর বারান্দায় দাঁড় করানো ছিল একটি গান্ধী মূর্তি। তবে সম্প্রতি সেটি উধাও হয়ে গিয়েছে। সেখানে আর দেখা যায় না মূর্তিটি। পাকিস্তানের ক্যান্টনমেন্ট রোডেও ছিল আরও একটিগান্ধীর মূর্তি। ১৯৫০ সালে সেটি সরিয়ে নেওয়া হয়।

সৈয়দ আরও জানিয়েছেন, করাচির মিউনিসিপ্যাল পার্কের নাম ছিল গান্ধী গার্ডেন। সেখানে অনেক ধরনের রাজনৈতিক জমায়েতও হত একটা সময়ে। কিন্তু আজ সেই নাম নেই ওই গার্ডেনের। বর্তমানে করাচিতে যেটা জুলজিক্যাল গার্ডেন, সেটাও একসময় গান্ধী গার্ডেন নামেই পরিচিত ছিল। পরে নাম পরিবর্তন করে করা হয় করাচি জুলজিক্যাল গার্ডেন।