ফাইল ছবি৷

ইসলামাবাদঃ  ইরানের সঙ্গে গ্যাস পাইপ লাইন প্রজেক্ট দ্রুত বাস্তব করতে চায় পাকিস্তান। আর এর জন্যে তেহরানের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে পাকিস্তান দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। এমনটাই জানিয়েছেন ইসলামাবাদের বিদেশদফতরের মুখপাত্র ড.মোহাম্মদ ফয়সাল। সম্প্রতি পাক রাজধানী ইসলামাবাদে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন। সেখানেই তিনি এমনটাই জানান।

সম্প্রতি ইরান সফরে যান পাক প্রধানমন্ত্রী ইমরান খান। আর এরপরেই দীর্ঘদিনের প্রকল্প এই গ্যাস পাইপ লাইন নিয়ে নানা প্রশ্ন উঠতে থাকে। তা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এমন জানিয়েছেন ফয়সাল সাহেব।

মোহাম্মদ ফয়সাল জানিয়েছেন, সম্প্রতি প্রধানমন্ত্রী ইমরান খানের ইরান সফরের সময় সে দেশের সরকারি আধিকারিকদের সঙ্গে তো বটেই, নেতাদের সঙ্গে আইপি গ্যাস পাইপলাইন প্রজেক্টে নিয়ে আলোচনা হয়েছে। প্রজেক্ট বাস্তবায়নের জন্য দুই পক্ষ অত্যন্ত ঘনিষ্ঠাভাবে কাজ করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ বলে বিবৃতিতে উল্লেখ করেন তিনি। মুখপাত্র বলেন, সকল প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক অর্থপুর্ণ এবং শক্তিশালী করার অংশ হিসেবে প্রধানমন্ত্রী ইমরান খান সরকারের একটি উচ্চ প্রতিনিধি দল নিয়ে ইরান সফর করেছেন।

ইরানকে গুরুত্বপূর্ণ মুসলিম প্রতিবেশি দেশ হিসেবে আখ্যায়িত করে মুখপাত্র ফয়সাল বলেন, দুই দেশের জনগণের মধ্যে ঐতিহাসিকভাবে ধর্মীয় এবং সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী ইমরান খান ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে একান্ত বৈঠক হয়েছে। এছাড়াও সরকারি প্রতিনিধিদের সঙ্গেও দফায় দফায় আলোচনা করেছেন। এছাড়া, ইরানের সর্বোচ্চ নেতা হযরত আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ির সঙ্গেও ইমরান খান বৈঠক করেছেন বলেও বিবৃতিতে উল্লেখ করেন তিনি।