ইসলামাবাদঃ পাকিস্তানের সঙ্গে ভারতকে অবশ্যই সম্পর্ক রক্ষা করতে হবে। এমনটাই মন্তব্য করলেন পাকিস্তানের প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল নাসের জানজুয়া। ইসলামাবাদ গবেষণা প্রতিষ্ঠান ‘পাকিস্তান ইনস্টিটিউট ফর পিস স্টাডিজ’ আয়োজিত তিনদিনের আঞ্চলিক সম্মলনের দ্বিতীয় দিনে নাসের জানজুয়া এমনটাই মন্তব্য করেন।

‘আঞ্চলিক কানেক্টিভিটি এবং দক্ষিণ এশিয়ার ভূ-অর্থনীতি’ শীর্ষক এ সম্মেলনে অন্য বক্তরা বলেছেন, কয়েকবারের যুদ্ধ এবং পরমাণু শক্তিকেন্দ্রিক প্রতিদ্বন্দ্বিতা থাকার পরও এ অঞ্চলের জন্য পাকিস্তান ও ভারতের মধ্যে বাণিজ্য সম্পর্ক সম্প্রসারণ হওয়া উচিত।

নাসের জানজুয়া চলতি সপ্তাহে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে অব্যাহতি নিয়েছেন। পাকিস্তানে জাতীয় নির্বাচনের আগে তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠিত হওয়ায় তিনি পদত্যাগ করেন। জানজুয়া বলেন, পূর্বাঞ্চলীয় প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভারতের সম্মানজনক সম্পর্ক রাখা উচিত। তিনি বলেন, অন্যদের সঙ্গে সম্পর্ক রক্ষার ক্ষেত্রে অর্থনীতি ও নিরাপত্তা হচ্ছে মুদ্রার এপিঠ-ওপিঠ। তিনি বলেন, একমাত্র আঞ্চলিক কানেক্টিভিটির মাধ্যমে দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক প্রবৃদ্ধি আনা সম্ভব যা আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষায় ভূমিকা রাখবে।

জেনারেল জানজুয়া বলেন, ভারতের অর্থনীতির দ্রুত বিকাশের জন্য মধ্য এশিয়ার ভেতর দিয়ে ইউরোপের সমৃদ্ধ বাজারে প্রবেশ জরুরি এবং ভারত যদি সত্যিই আগ্রহী হয় তাহলে একমাত্র পাকিস্তানই দিল্লিকে সে সুযোগ করে দিতে পারে।