সৌপ্তিক বন্দ্যোপাধ্যায় : দুই দেশ স্বাধীনতা পেয়েছে একইসঙ্গে কিন্তু তারা একদিন আগে স্বাধীনতা দিবস পালন করে। কে না জানে ভারতের ১৫ আগস্ট কিন্তু পাক মুলুকে তাদের স্বাধীনতা দিবস পালিত হয় ১৪ আগস্ট। প্রশ্ন ওঠে এমন কি করে সম্ভব? আর কেন বা এমন যেখানে তাদের জাতির জনক জিন্না সাহেব ১৫ আগস্টকেই নব্য রাষ্ট্রের স্বাধীনতা দিবস হিসাবে মেনে নিয়েছিলেন।

পাক দেশের প্রথম গভর্নর জেনারেল মঃ আলি জিন্না চেয়েছিলেন ১৫ই আগষ্টই পাকিস্তানের স্বাধীনতা দিবস হিসেবে চিহ্নিত হোক। এমনকি প্রথম বছর ভারত এবং পাকিস্তান দুই দেশই ১৫ই আগষ্ট স্বাধীনতা দিবস উদযাপন করে। পাকিস্তান প্রথমে ১৫ অগাসটকেই স্বাধীনতা দিবস হিসেবে মেনেছিল। পাকিস্তানের প্রথম ভাষণে জিন্না বলেছিলেন, “১৫ অগাস্ট স্বাধীন, সার্বভৌম পাকিস্তানের জন্মদিন”। কিন্তু পরবর্তী সময়ে ভারতের একদিন আগেই পাকিস্তানের স্বাধীনতা দিবস উদযাপনের প্রস্তাবে সম্মতি প্রদান করা হয়, আর সেই থেকেই প্রত্যেক ১৪ই আগষ্ট স্বাধীনতা দিবস পালন করে আসছে পাকিস্তান। জানা যায় ১৯৪৯ সাল থেকে পাকিস্তান ১৪আগস্ট স্বাধীনতা দিবস পালন করতে শুরু করে।

ভারত ও পাকিস্তানের স্বাধীনতা নিয়ে ব্রিটিশ সংসদে যে ইন্ডিয়ান ইন্ডিপেন্ডেন্স অ্যাক্ট, ১৯৪৭ গৃহীত হয়েছিল, তার ১(১)ও(২) অনুচ্ছেদে পরিষ্কারভাবে বলা হয়েছিল যে, ভারত ও পাকিস্তান উভয় দেশই ১৫ আগস্ট ১৯৪৭ সালে স্বাধীন হবে। ১৯৮৯ সালে পাকিস্তান সরকারের তথ্য ও সম্প্রচার দপ্তর মুহাম্মদ আলী জিন্নাহর ভাষণের একটি সংগ্রহ প্রকাশ করে। এই সংগ্রহে (Quaid-e-Azam Mohammad Ali Jinnah: Speeches and Statements as Governor-General of Pakistan 1947-’48) উল্লিখিত ১৫ আগস্ট ১৯৪৭ সালে পাকিস্তান সম্প্রচার সেবার উদ্ঘাটন উপলক্ষ্যে প্রেরিত বার্তায় জিন্নাহ ১৫ আগস্টকে স্বাধীন ও সার্বভৌম পাকিস্তানের জন্মদিন বলে উল্লেখ করেছিলেন।

পাকিস্তানের চতুর্থ প্রধানমন্ত্রী চৌধরী মুহাম্মদ আলী ‘The Emergence of Pakistan’ নামে একটি গ্রন্থ রচনা করেন। এই গ্রন্থেও ১৫ আগস্ট ১৯৪৭ সালে পাকিস্তান স্বাধীন হয়েছিল বলে উল্লিখিত হয়েছে। জুলাই ১৯৪৮ পাকিস্তান সরকার স্বাধীনতা দিবস উপলক্ষ্যে চারটি ডাকটিকিট প্রকাশ করে। এই চারটি ডাকটিকিটেও ‘১৫ আগস্ট ১৯৪৭’ তারিখের উল্লেখ রয়েছে। ১৯৪৮ সালে স্বাধীনতা দিবস পালিত হয় ‘১৫ আগস্ট তারিখেই। ১৯৪৯ সাল থেকে পাকিস্তান সরকার ১৪ আগস্ট তারিখে স্বাধীনতা দিবস পালন করতে শুরু করে।

কিন্তু এর কারন কী? তার একটা কারণ মনে করা হয়, করাচিতে ক্ষমতা হস্তান্তর ঘটেছিল ১৯৪৭ সালের ১৪ অগাস্ট, এথবা ১৯৪৭ সালের ১৪ অগাস্ট ছিল ২৭তম রমজান যা মুসলিমদের কাছে অত্যন্ত পবিত্র এক দিন।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা