ইসলামাবাদ: কিছুতেই স্বস্তি মিলছে না ইমরান সরকারের। একটার পর একটা সমস্যা লেগেই রয়েছে তাঁর দেশে। অন্য কিছু নয়, এবার খোদ পঙ্গপালের হানায় জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে পাকিস্তানবাসীর। যা নিয়ে রীতিমত উষ্মা প্রকাশ করেছেন সে দেশের প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানের দৈনিক সংবাদ পত্র ‘ডনে’ প্রকাশিত খবরে জানা গিয়েছে, পাঞ্জাবের সিন্ধু প্রদেশের একটি বৃহত অংশের ফসল ধ্বংস করে দিচ্ছে মরুভূমির পঙ্গপাল। ফলে পঙ্গপালদের এই আক্রমণ দূর করতে পাকিস্তান সরকার একটি জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে।

‘ডনে’ প্রকাশিত খবরে আরও জানা গিয়েছে, পঙ্গপালের আক্রমণ ঠেকাতে শুক্রবার একটি জরুরী বৈঠক তলব করেন পাক প্রধানমন্ত্রী। সেখানেই এই সংক্রান্ত জাতীয় জরুরি অবস্থার কথা ঘোষণা করেন তিনি। সেদিনের ওই বৈঠকে উপস্থিত ছিলেন পাকিস্তানের চারটি প্রদেশের ফেডারেল মন্ত্রীরা। এবং পাক প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এই বৈঠকে একটি জাতীয় কর্মপরিকল্পনা অনুমোদিত হয়। যেখানে বর্তমানের এই সংকটজনক দশা কাটিয়ে উঠতে ৭.৩ বিলিয়ন পাকিস্তানি রুপির প্রয়োজন বলে জানান প্রধানমন্ত্রী।

শুধু তাই নয়,পঙ্গপালের এই প্রাদুর্ভাব রোধ করতে এবং শস্যের ক্ষতি রুখতে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় সমস্ত ধরনের পদক্ষেপ গ্রহণের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন ইমরান খান।

‘এক্সপ্রেস ট্রিবিউনে’ প্রকাশিত খবরে আরও জানা গিয়েছে, ২০১৯ সালের মার্চ মাসে পাকিস্তানে প্রথম পঙ্গপালের আক্রমণ দেখা গিয়েছিল। সেই সময় সিন্ধু, দক্ষিণ পাঞ্জাব এবং খাইবার পাখতুনখোয়াতে প্রায় ৯০০০,০০০হেক্টর জায়গা জুড়ে ছড়িয়ে পড়েছিল এই পতঙ্গদের উপদ্রব। যার ফলে লক্ষাধিক টাকার ফসল এবং প্রচুর গাছপালার ক্ষতি হয়েছিল তখন।