ইসলামাবাদ: দেশের ক্রিকেট টিমের জন্য নয়া স্পনসর জোগাড় করতে ব্যর্থ ক্রিকেট বোর্ড। পরিবর্তে জার্সিতে দেশের প্রাক্তন তারকা অল-রাউন্ডার শাহিদ আফ্রিদি ফাউন্ডেশনের লোগো ব্যবহার করে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে মাঠে নামবে পাক ক্রিকেট দল। একটি মাল্টি-ন্যাশনাল পানীয় প্রস্তুতকারক সংস্থার সঙ্গে চুক্তির বিষয়ে আলোচনা চললেও লকডাউনের জেরে এখনও চুক্তির বিষয়টি চূড়ান্ত হয়নি এখনও। তাই অগত্যা শাহিদ আফ্রিদি ফাউন্ডেশনের লোগো জার্সিতে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

প্রাক্তন অল-রাউন্ডার শাহিদ আফ্রিদি গোটা বিষয়ে ধন্যবাদ জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডকে। এক টুইট বার্তায় আফ্রিদি লিখেছেন, ‘আমরা খুশি যে শাহিদ আফ্রিদি ফাউন্ডেশনের লোগো পাকিস্তানের জার্সিতে ব্যবহৃত হবে। চ্যারিটি পার্টনার হওয়ার জন্য আমরা ধন্যবাদ জানাই পাকিস্তান ক্রিকেট বোর্ডকে। শাহিদ আফ্রিদি ফাউন্ডেশনের পাশে থাকার জন্য ওয়াসিম খান এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রতি আমরা কৃতজ্ঞ। ছেলেদের জন্য শুভেচ্ছা রইল।’

ক্রিকেট লিখিয়ে সাজ সাদিক বুধবারই এমন একটি প্রস্তাব রেখেছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের কাছে। বৃহস্পতিবার মান্যতা পেল সেই প্রস্তাব। জানা গিয়েছে যে পানীয় প্রস্তুতকারক সংস্থার সঙ্গে পিসিবি’র আলোচনা চলছে সেই সংস্থা আগের কোম্পানির মাত্র ৩৫-৪০ শতাংশ পরিমাণ অর্থ দিতে রাজি হয়েছে। আর সেটাই পিসিবি’র এই চুক্তির প্রতি অনীহার কারণ। উল্লেখ্য, আগামী ৫ অগস্ট থেকে ইংল্যান্ড সফরে করোনা পরবর্তী সময় আন্তর্জাতিক ক্রিকেটে অভিযান শুরু করছে পাকিস্তান।

আগামী ৫-৯ অগস্ট ওল্ড ট্র্যাফোর্ডে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামবে পাকিস্তান। পরবর্তী টেস্ট দু’টি অনুষ্ঠিত হবে সাউদাম্পটনে। ১৩-১৭ সেপ্টেম্বর দ্বিতীয় টেস্ট এবং ২১-২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে তৃতীয় টেস্ট। তিনম্যাচের টেস্ট সিরিজের পর ইংল্যান্ডের বিরুদ্ধে সমসংখ্যক টি২০ ম্যাচ খেলবে পাকিস্তান ক্রিকেট দল। যার সবক’টিই অনুষ্ঠিত হবে ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই ইংল্যান্ড পৌঁছে গিয়েছে পাক ক্রিকেট দল। কিন্তু গত ২৮ জুন ইংল্যান্ডের উদ্দেশ্যে রওনা দেওয়ার আগে পাকিস্তান স্কোয়াডের ১০জন ক্রিকেটারের করোনা পজিটিভ ধরা পড়ে। এদের মধ্যে ছ’জন করোনামুক্ত হয়ে পরবর্তীতে ইংল্যান্ডে দলের সঙ্গে যোগ দিয়েছেন।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ