পুণে: ফের পাকিস্তানকে হুঁশিয়ারি দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। আসলে কোন যুদ্ধই জিততে পারবে না তা জেনে পাকিস্তান সন্ত্রাসের মাধ্যমে ‘প্রক্সি-ওয়ার’-এ মদত দিচ্ছে। পাকিস্তানের এই সিদ্ধান্তে পাক-শক্তির পরাজয় অবধারিত, এমনটাও স্পষ্টই জানান রাজনাথ সিং।

শনিবার পুণের ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ১৩৭তম বিশেষ প্যারেডে আমন্ত্রিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি চেনা ছন্দেই পাকিস্তানকে তোপ দাগতে ছাড়েননি। সেখানেই তিনি ‘প্রক্সি-ওয়ারে’র কথা উল্লেখ করেছেন।

এদিন তিনি তাঁর বক্তব্যে বলেন, “আমি সমস্ত দায়িত্ব নিয়ে বলতে পারি ওঁরা এভাবে জিততে পারবে না এই প্রক্সি ওয়ার।” এছাড়াও এদিন রাজনাথ সিং বলেন, “১৯৪৮ থেকে ১৯৬৫, ১৯৭১, ১৯৯৯ সালের একটিও যুদ্ধ ভারতের সঙ্গে লড়াই করে পাকিস্তান জিততে পারেনি। প্রতিটি যুদ্ধেই তাঁদের পরাজয় হয়েছে। কোনও রকমের নিয়ম মাফিক যুদ্ধেই পাকিস্তান জেতেনি বলেও দাবি করেছেন প্রতিরক্ষামন্ত্রী।

এদিনের অনুষ্ঠানে বক্তব্য রাখবার সময় রাজনাথ সিং বলেন,’ গত ৩০ থেকে ৩৫ বছরে একাধিক জঙ্গি হামলা হয়ে গিয়েছে জম্মু ও কাশ্মীরে। তবে আমি প্রশংসা করব আমাদের নিরাপত্তা বাহিনীর। আমা আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি, ৩৭০ ধারা কাশ্মীর থেকে উঠে যাওয়ার পর জঙ্গি হামলা আগের তুলনায় অনেক কমে গিয়েছে।’

ফের একবার হুঙ্কারের সুরে রাজনাথ সিং বলেন, দেশের সর্বভৌমত্ব, নিরাপত্তা রক্ষা করতে আমরা ব্রতী। তবে কেউ যদি আমাদের দেশের মাটিতে সন্ত্রাসের ঘাঁটি গড়ে, তারা উপযুক্ত জবাব পাবে।