পাটনাঃ ইতিহাসকে প্রেক্ষাপটে রেখে রবিবার ফের পাকিস্তানকে সাবধান করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। ১৯৬৫ এবং ১৯৭১ সালের ভূলের কথা উল্লেখ করে তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, নিজের মাটিতে মানুষের অধিকার ঘোরতরভাবে খর্ব করার জন্য যেকোন সময় প্রতিবেশি দেশ চূর্ণ-বিচূর্ণ হয়ে যেতে পারে। সেই সম্ভাবনা তৈরি হয়েছে।

বিহারে ‘জন জাগরণ সভা’ একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে কাশ্মীর নিয়ে নরেন্দ্র মোদী সরকারের সিদ্ধান্তের প্রশংসা করে তিনি বলেন, “আর্টিকেল ৩৭০ ক্যান্সারের মতন। যার জন্য রাজ্যে অনেক রক্তক্ষয় হয়েছে। এই প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেন, “কাশ্মীরের বেশিরভাগ অংশই এই সিদ্ধান্তকে সমর্থন করেছে।

বিজেপি দলের কথায় মগ্ন হয়ে তিনি বলেন, “আর্টিকেল ৩৭০ নিয়ে যাই হয়ে যাক বিজেপি কখনই সুর নরম করেনি। এই সিদ্ধান্তই প্রমাণ করে এই দল ঠিক কতটা সৎ।” সীমান্ত লাগোয়া জায়গা এবং কাশ্মীর যখন উন্নয়নের হাত ধরেছে তখন সেখানে সন্ত্রাস জারি না রাখার হুঁশিয়ারি দেন পাকিস্তানকে।

সন্ত্রাস নিয়ে পাকিস্তান সংযত হলে তবেই ভারত কথা বলবে। আর পাশাপাশি ভারতের মনে রাখা উচিত যে কাশ্মীর ভারতের অভ্যন্তরীন বিষয়। কথা শুধুমাত্র পাক অধিকৃত কাশ্মীর নিইয়েই হতে পারে। একথা স্পষ্ট জানিয়ে দিয়েছেন রাজনাথ সিং।