ইসলামাবাদ: বুধবার সকালেই মহাকাশে শক্তি প্রদর্শন করেছে ভারত। ভারত-পাক অশান্তির মাঝে এই সাফল্য স্বাভাবিকভাবেই নাড়িয়ে দিয়েছে প্রতিবেশী দেশকে।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মিশন শক্তি’র সাফল্য ঘোষণার পরই মহাকাশ যুদ্ধের বিরুদ্ধে বার্তা দিয়েছে পাকিস্তান। মহাকাশে যাতে কোনও সামরিকীকরণ না হয়, সেই বিষয়ে এদিন সতর্ক করা হয়েছে পাকিস্তানের তরফে।

পাকিস্তানের বিদেশমন্ত্রকের তরফ থেকে এক বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘মহাকাশ হল বিশ্বের সব মানুষের অধিকারের জায়গা। প্রত্যেকটা দেশের দায়িত্ব ওই জায়গায় যেন কোনও সামরিকীকরণ না হয়, সেটা দেখা।

ভারতের নাম না করে পাকিস্তান ওই বিবৃতিতে বলে, ‘আশা করি যেসব দেশ একসময় অন্যদের এই উদ্যোগের বিরোধিতা করেছিল, তারা বিষয়টাতে নজর দেবে।’ এই ধরনের পরীক্ষায় আসলে কাল্পনিক শত্রুকে নিকেশ করার উদ্যোগ বলেও কটাক্ষ করেছে পাকিস্তান।

এদিন সকালেই এই সাফল্যের তকমা আসে ভারতের হাতে। মাত্র তিন মিনিটে সেই স্যাটেলাইট ধ্বংস করা হয়েছে। এদিন দেশের এই সাফল্যে ভারতের বিজ্ঞানীদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী।

ভারতের এই প্রজেক্টের নাম ছিল ‘মিশন শক্তি’। তিন মিনিটেই সফল হয় সেই মিশন। ৩০০ কিলোমিটার দূরে থাকা স্যাটেলাইট ধ্বংস করেছে ভারত।