নয়াদিল্লি: মুসলমানদের পূর্বপুরুষ নিয়ে করা রামদেবের মন্তব্যের পাল্টা মন্তব্য করলেন অল ইন্ডিয়া অল ইন্ডিয়া মজলিস-এ-ইত্তেহাদুল মুসলমীন প্রধান আসাদউদ্দিন ওয়াইসি৷ তিনি রামদেবের উদ্দেশ্যে স্পষ্ট জানিয়ে দিলেন, ‘তিনি যেন তাঁর বিশ্বাস তাঁর কাছেই রাখেন৷ তাঁর বিশ্বাস অন্যের ওপর চাপিয়ে দেওয়া ঠিক নয়৷ আরএসএস এবং সঙ্ঘ পরিবার এই ধরণের মন্তব্য প্রায়ই করে থাকে৷ আমরা নিজেদের ইচ্ছায় মুসলিম ধর্ম বেছে নিয়েছিলাম, কেউ আমাদের পূর্বপুরুষদের জোর করেনি৷’

প্রসঙ্গত, শুক্রবার রাম মন্দির নিয়ে মুখ খুলে বিতর্কের সৃষ্টি করেন যোগ গুরু বাবা রামদেব। মুসলমানদের পূর্বপুরুষদের নিয়েও মন্তব্য করেন রামদেব৷ তিনি দাবি করেন যে শ্রী রাম শুধু হিন্দু নয়, মুসলমানদেরও পূর্ব পুরুষ ছিলেন।

রামমন্দির প্রসঙ্গে তিনি বলেন, “রাম মন্দির অযোধ্যায় না নির্মাণ করা গেলে মক্কা-মদিনা বা ভ্যাটিকান সিটিতে তো নির্মাণের কোনও লোক নেই।” একই সঙ্গে তিনি আরও বলেছেন, “অযোধ্যা হচ্ছে রাম চন্দ্রের জন্মভূমি। এই বিষয়টি চিরন্তন সত্য। পাশাপাশি আমাদের রাম শুধু হিন্দুদেরই নয়, মুসলমানদেরও পূর্বপুরুষ ছিলেন।”

রাম মন্দির নিয়ে বিতর্কিত মন্তব্য রামদেব আগেও করেছেন। গত নভেম্বর মাসে তিনি বলেছিলেন যে অযোধ্যায় রাম মন্দির নির্মাণ না হলে বিদ্রোহ শুরু হবে। এরপরে ওই মাসেই তিনি ফের বলেন, “মানুষ ধৈর্য হারিয়ে ফেলেছেন।” একই সঙ্গে তিনি আরও বলেছেন, “অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য অবিলম্বে সরকারের উচিত আইন নিয়ে আসা। অন্যথায় মন্দিরের দাবিতে আন্দোলন করা ভক্তরা নিজেদের উদ্যোগেই রাম মন্দির নির্মাণ করতে শুরু করবেন।”