বেজিং: কথায় আছে, রাখে হরি মারে কে! ঠিক যেন এমনটাই হল এক চিনা নাগরিকের ক্ষেত্রে। কপালজোরে আর নিজের ভুঁড়ির জেরে এযাত্রা বাঁচলেন তিনি। ভুঁড়ির জন্য কুয়োয় পড়তে পড়তে কোনও রকমে বেঁচে গেলেন তিনি।

লুওয়াং ফায়ার সার্ভিসের রিপোর্ট থেকে জানা গিয়েছে, চিনের হেনান প্রদেশে এই দুর্ঘটনা ঘটে। লিউ নামে ২৮ বছরের এক ব্যক্তি তাদেরি একটি কুয়োর মধ্যে দুর্ঘটনাবশত পড়ে যায়। কিন্তু তাঁর কপাল ভালো যে, তাঁর শরীরের পেটের থেকে ওপরের অংশ আর কুয়োয় পড়তে পারেনি, সেটা ওপরেই আটকে যায়। ভুঁড়ির জন্যই কুয়োর ভেতরে পড়ে যায়নি লিউ।

এরপরে খবর দেওয়া হয় দমকলকে, তাঁরা এসে লিউকে দড়ি দিয়ে বেঁধে টেনে তোলার ব্যবস্থা করে। তাঁকে টেনে তুলতে দমকলকর্মীদের সঙ্গে হাত লাগান বেশ কয়েকজন গ্রামবাসীও।

ছবি- লিয়ং ফায়ার সার্ভিস

অবশেষে লিউকে উদ্ধার করতে সক্ষম হন দমকলকর্মীরা। তাঁকে উদ্ধারের পর দেখা যায়, সম্পূর্ণ সুস্থই রয়েছে সে। তবে চামড়ার বেশ কিছু জায়গায় ছড়ে গিয়েছে। দ্য সান-এর রিপোর্ট জানাচ্ছে, ওই ব্যক্তির ওজন ১৩০ কেজি। ওই রিপোর্ট থেকে জানা গিয়েছে, ওই কুয়োটি শুকনো হয়ে পড়েছিল, তাই পরিবারের সঙ্গে হাত লাগিয়ে লিউ ওই কুয়োটি ভরার কাজ কছিল, আর সেই মুহূর্তেই দুর্ঘটনাবশত সে পড়ে যায় কুয়োর মধ্যে।

ওই কুয়োর মধ্যে যদি সে সত্যিই পড়ে যেত, তবে তাঁকে উদ্ধার করা যথেষ্ট কষ্টসাধ্য হত। আদোউ তাঁর প্রাণরক্ষা হত কিনা, তাও ছিল প্রশ্ন। তবে কপাল ভালো সেসব কিছুই হয়নি। ভুঁড়িতেই কামাল চিনা ম্যানের।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা