নয়াদিল্লি: ভারতে ধূমপায়ীদের পরিসংখ্যানটা ক্রমশ ভয়ঙ্কর হচ্ছে। এমনকি শিশুদের মুখেও উড়ছে সিগারেটের ধোঁয়া। সমীক্ষায় জানা গিয়েছে, প্রত্যেকদিন ভারতে মোট ৬.২৫ লক্ষেরও বেশি শিশু ধূমপান করে। বিশ্বজুড়ে এক সমীক্ষায় এই ছবি উঠে এসেছে।

American Cancer Society এই পরিসংখ্যান তৈরি করেছে। ওই সমীক্ষা অনুযায়ী জানা গিয়েছে, ভারতে প্রত্যেক সপ্তাহে ধূমপানের জন্য মৃত্যু হয় ১৭,৮৮৭ জনের। ভারতে ধূমপানের জন্য খরচ হয় ১৮,১৮,৬৯১ মিলিয়ন। এর মধ্যে প্রত্যক্ষ এবং পরোক্ষ অর্থাৎ স্বাস্থ্য সংক্রান্ত খরচও ধরা হয়েছে।

যদিও বিশ্বের মানব উন্নয়ন সূচকের তালিকাভুক্ত দেশগুলির গড়ের তুলনায় ভারতে শিশুদের ধূমপানের পরিমাণ কম। শিশুদের মধ্যে মোট ৪,২৯,৫০০ জন বালক ও ১,৯৫,৫০০ জন বালিকা ধূমপান করে প্রত্যেকদিন।

এছাড়া প্রত্যেকদিন ৯,০৩,৪২,৯০০ পুরুষ ও ১,৩৪,৬৬,৬০০ মহিলা ধূমপান করে। আর যে কোনও দেশে ১৭,১০,৯৪,৬০০ জনের ধূমপান করার অর্থ হল, সেদেশের স্বাস্থ্য ক্ষতির মুখে।

গত সপ্তাহেই প্রকাশ্যে এসেছে এই রিপোর্ট। সেখানে বলা হয়েছে, ২০১৬-তে ভারতে মোট ৮২.১২ বিলিয়ন সিগারেট উৎপন্ন হয়েছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।