পুনে: পুলওয়ামা হামলার পর ভারত পাকিস্তান সম্পর্ক এখন দেশলাই ও আগুনের মতো। যে কোনও মুহূর্তে দপ করে জ্বলে যেতে পারে। এই চরম মুহূর্তে ভারতীয় নাগরিকত্ব পেলেন ৪০ পাকিস্তানি। বৃহস্পতিবার পুনের জেলা প্রশাসন ৪০জন পাকিস্তানি নাগরিককে ভারতীয় নাগরিকত্ব প্রদান করেছে।

জেলা আধিকারিকরা জানান, এই আবেদনকারীরা দীর্ঘদিন আগে থেকেই ভারতে স্থানান্তরিত হয়েছিল। তারা গত কয়েক বছর ধরেই পুনেতে থাকছে। এই আবেদনগুলি দীর্ঘ দিন ধরে মুলতুবি ছিল।

পুনের জেলা শাসক নাভাল কিশোর রাম বলেন, ” বৃহস্পতিবার মোট ৪৫ জন আবেদনকারীকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে। এই আবেদনগুলির বেশিরভাগই পাকিস্তান নাগরিকদের ছিল। আফগানিস্তান ও বাংলাদেশ নাগরিকদের মধ্যে এক কিংবা দুটি আবেদন ছিল। সবাইকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে।

এই আবেদনকারীদের কিছু অংশ ৪০ বছর আগে ভারতে এসেছিলেন। কিন্তু তাদের ভারতীয় নাগরিকত্ব ছিল না। ১৯৫৫ সালে নাগরিকত্ব আইন সংশোধন করার পর, জেলা সংগ্রাহককে সংখ্যালঘুদের আবেদনকারীদের নাগরিকত্ব প্রদানের ক্ষমতা দেওয়া হয়েছে। ওই সংশোধনী অনুযায়ী, আমি এই ব্যক্তিদের নাগরিকত্ব দিয়েছি, ” বলেছেন রাম।

“এই আবেদনগুলির জন্য অনেক পরিমানে সুবিবেচনার প্রয়োজন। বহু সংস্থাকে এই সংশোধনের কাজে লাগানো হয়। সংস্থাগুলির কাছে ছাড়পত্র পাওয়ার পর আমি তাদের সবাইকে আহ্বান জানাই এবং তাদের একাধিক শুনানিও প্রদান করি। একটি শুনানির পরেই আমি তাদের প্রস্তাব অনুমোদন করেছি, ” বলেন জেলা শাসক।