নয়াদিল্লি : গত ২৪ ঘন্টায় লক্ষাধিক করোনা আক্রান্তদের নমুনা পরীক্ষা করা হয়েছে। এখনও পর্যন্ত পরীক্ষা করা হয়েছে ৩৮ লক্ষ নমুনা । সোমবার এমনই পরিসংখ্যান দিল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর।জানানো হয়েছে একদিনে ভারত জুড়ে ১০০১৮০টি পরীক্ষা করা হয়েছে।

আইসিএমআরের পরিসংখ্যান বলছে করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে সুস্থতার হার বেড়েছে আগের তুলনায়। বর্তমানে গড়ে ৪৮.২ শতাংশ রোগি সুস্থ হয়ে উঠছেন। পয়লা জুন পর্যন্ত এমনই তথ্য মিলেছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

এদিকে, আইসিএমআরের এক উচ্চপদস্থ বৈজ্ঞানিক করোনা আক্রান্ত হয়েছেন বলে খবর। গোটা আইসিএমআর বিল্ডিংটিকে সিল করে স্যানিটাইজ করা হচ্ছে। মুম্বই নিবাসী ওই গবেষক দিন কয়েক আগেই মুম্বই থেকে দিল্লি আসেন। রবিবার সকালে তাঁর করোনার লক্ষ্ণণ ধরা পড়ে।

তবে দেশে লকডাউন পঞ্চম দফায় পড়লেও আক্রান্তের সংখ্যা কমার কোনও লক্ষণ নেই। শেষ ২৪ ঘন্টায় নতুন করে দেশে করোনায় আক্রান্ত হলেন ৮ হাজার ৩৯২ জন। মৃত্যু হয়েছে ২৩০ জনের।

নতুন করে সংক্রমণের জেরে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৯০ হাজার ৫৩৫ জন। এরমধ্যে ৯৩ হাজার ৩২২ টি রয়েছে অ্যাক্টিভ কেস। সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ৯১ হাজার ৮১৯ জন। স্বাস্থ্যমন্ত্রকের তরফে এই খবর সামনে এসেছে।

গোটা বিশ্বে নোভেল করোনাভাইরাসের সংক্রমণের নিরিখে সপ্তম স্থানে উঠে এসেছে ভারত। ভারতে এক সপ্তাহে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫০ হাজার জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষায় ভারত করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে ইতালির পরেই বিশ্বের মধ্যে সপ্তম স্থানে উঠে এসেছে।

অন্যদিকে সোমবার লকডাউন ৪ পার করে দেশ পা দিল আনলক ১ এ। আজ থেকেই লকডাউন শিথিল করছে কেন্দ্র। ধাপে ধাপে আনা হবে এই শিথিলতা। ১ জুন প্রথম শিথিলতার ধাপ, তাই কেন্দ্রের বলা যেতে পারে আজ থেকেই চালু আনলক ১।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব