তিরুবনন্তপুরম: ভারতীয় মৌসম ভবনের তরফে এবারে কমলা সতর্কতা জারি করা হল কেরালার চার জেলার উদ্দেশ্যে। কিছুদিন আগেই আবহাওয়া বিদদের তরফে জানা গিয়েছিল জুনের প্রথম সপ্তাহেই বর্ষা প্রবেশ করবে। অত্যধিক বৃষ্টিপাতের কারণে এই সতর্কতা জারি করা হয়েছে। যাতে দ্রুত সতর্কতা মূলক ব্যবস্থা নেওয়া যায়। রাজ্যর রাজধানী সহ চার জেলাতে জারি করা হয়েছে সতর্কতা। এছাড়া নীচু জায়গা গুলিতে যাতে জল জমতে না পারে সেদিকেও নজর দেওয়া হয়েছে।

কিছুদিন আগেই পশ্চিমবঙ্গের উপর দিয়ে বয়ে গিয়েছিল ঘূর্ণিঝড় আম্ফান। যার জেরে যথেষ্ট ক্ষতির মুখে পড়েছিল রাজ্যবাসী। তবে প্রশাসনের তৎপরতাতে দ্রুত পরিস্থিতি সামাল দেওয়া গিয়েছে। আর এবারে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে কেরলে। জানানো হয়েছে কোঝিকোড়ে সহ কান্নুর, কাসারাগড় জেলাতে জারি করা হয়েছে কমলা সতর্কতা। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে ওই চার এলাকাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে।

এছাড়াও সাট জেলাতে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। আগেই আবহাওয়া বিদদের তরফে জানানো হয়েছিল জুনের প্রথম সপ্তাহে কেরলে প্রবেশ করবে বর্ষা। তারপরে অন্যান্য রাজ্যতে প্রবেশ করবে। মূলত কেরলের চারপাশে যেহেতু নদী সমুদ্র রয়েছে সেই কারণে আরও আগাম সতর্কতা জারি করা হয়েছে। ইতিমধ্যে বেশ কয়েকটি জায়গাতে শুরু হয়ে গিয়েছে বৃষ্টিপাত। রাজধানী সহ আশেপাশের বেশ কয়েকটি জায়গাতে ক্রমেই জল ঢুকতে শুরু করেছে। প্রস্তুত রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীকেও।

মৎস্যজীবীদের ইতিমধ্যে আরব সাগরে যেতে বারণ করা হয়েছে। প্রশাসনের তরফে সব রকম চেষ্টা করা হবে বলে জানানো হয়েছে। কুন্নুর সহ আলাপ্পুঝা এলাক্তে ক্রমেই বাড়ছে বৃষ্টিপাতের হার। পরিস্থিতি যাতে দ্রুত সামাল দেওয়া যায় সেই কারণে জারি করা হয়েছে এই সতর্কতা।

Proshno Onek II First Episode II Kolorob TV