স্টাফ রিপোর্টার, কলকাতা: গত কয়েকবছর ধরে তৃণমূলের ২১ জুলাইয়ের মঞ্চ দলবদলের মঞ্চ হয়ে উঠেছিল। এবার সেই ‘ট্রেন্ড’-এ ছেদ পড়ল। ঊনিশের একুশে নিজেদের দলকে অক্ষত পেরে কটাক্ষ ছুড়ে দিল তৃণমূলকে।

তৃণমূল রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই ফি বছর শহিদ সমাবেশের মঞ্চে দেখা যেত বাম-কংগ্রেসের ঘর ভাঙতে। এবার দলের কোন নেতা, কোন বিধায়ক তৃণমূলে যোগ দেয়, একুশ তারিখের আগে থেকেই সেই উদ্বেগ বাড়ত বিরোধীরের মধ্যে।

গত বছর এই ২১ জুলাইয়ের দিনেই রঘুনাথগঞ্জের বিধায়ক আখেরুজ্জামান, মোথাবাড়ির বিধায়ক সাবিনা ইয়াসমিন ও রতুয়ার বিধায়ক সমর মুখোপাধ্যায় কংগ্রেস ছেড়ে তৃণমূলের পতাকা হাতে তুলে নিয়েছিলেন।

কিন্তু এবছর শহিদ সমাবেশ হল কোনও যোগদান ছাড়াই। সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তীর কথায়, “এতদিন বিরোধী দল ভাঙিয়ে মজা পেতেন মমতা বন্দ্যোপাধ্যায়। লোকসভা ভোটে তার ফল হাতেনাতে পেয়েছেন।” প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র বলেন, “তৃণমূলনেত্রীর এখন উচিত তাঁর নিজের দলের লোকেদের ভালোভাবে সামলানো। তা না হলে আগামীদিনে তাঁর দলটাই উঠে যাবে।” কংগ্রেসের আর এক বর্ষীয়ান নেতা আব্দুল মান্নান বলেন, “খোঁজ নিয়ে দেখুন জেলায় তৃণমূলের কত নেতা এবার ধর্মতলায় আসেননি।কদিন পর দেখবেন তাঁরাই দলবদল করে নিয়েছে।”